ভারতের যে সিদ্ধান্তে খুশি পাকিস্তান!

আন্তর্জাতিক ডেস্ক:

যৌথ সিন্ধু কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী নির্ধারিত সময়ের আগে অর্থাৎ রোববার চন্দ্রভাগা তথা চেনাব অববাহিকার ভারতীয় জলবিদ্যুৎ প্রকল্প পরিদর্শনে আসছেন পাকিস্তানের তিন পরিদর্শক। আর এতেই নাকি খুশি ইসলামাবাদ, বলছে ভারতীয় গণমাধ্যম।

পাক প্রধানমন্ত্রী ইমরান খান সরকারের সঙ্গে ভারতের এই প্রথম সরকারি যোগাযোগ নিয়ে পাকিস্তান যে খুশি, তা গোপন রাখেনি ইসলামাবাদ।

পাক পানিসম্পদ মন্ত্রী ফাইজল ভাওড়া পরিদর্শনের অনুমোদন নিয়ে বলেছেন, ‘সিন্ধু জলচুক্তি নিয়ে বহু যুগ ধরে ভারত-পাক বিবাদ চলছে। আমাদের লাগাতার প্রয়াসে বড় সাফল্য এসেছে। চেনাব অববাহিকায় ভারতীয় প্রকল্প পরিদর্শনের অনুমতি দিয়েছে দিল্লি।’

আনন্দবাজার বলছে, চুক্তির নিয়ম অনুযায়ী পাঁচ বছরে একবার সিন্ধু অববাহিকায় ভারতীয় জলবিদ্যুৎ প্রকল্প পরিদর্শনের জন্য খুলে দেওয়ার কথা। কিন্তু গতবারের পরিদর্শনের সময় অনুযায়ী অনায়াসে এই দফাকে ভারত ৭ মাস পিছিয়ে দিতে পারতো। ভোটের আগে নরেন্দ্র মোদি (ভারতীয় প্রধানমন্ত্রী) কেন যেচে এটি ঘাড়ে নিলেন তা নিয়ে সংশয়ে কূটনীতির লোকজন। কারণ, পাকিস্তান যে পরিদর্শনের নামে ভারতের প্রকল্পগুলি নিয়ে তাদের বিরোধিতাকে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সামনে তুলে ধরবে, এ বিষয়ে কোনো সন্দেহ নেই। যা নতুন গলার কাঁটা হতে পারে দিল্লির।

  •  
  •  
  •  
  •