টিকাদানে সবচেয়ে দ্রুত ভারত

নিউজ ডেস্কঃ

ভারতে ৪৭ শতাংশ স্বাস্থ্যকর্মীকে করোনা টিকা দেওয়া হয়েছে। টিকাদান শুরু হওয়ার ১৮ দিনের মধ্যে ৪০ লাখেরও বেশি মানুষ টিকা পেয়েছেন যা অন্যান্য দেশের তুলনায় অনেক দ্রুত। ব্রিটেন, আমেরিকা, ইসরায়েলের মতো দেশের থেকেও কম সময়ে ৪০ লাখের বেশি মানুষকে টিকা দিতে পেরেছে দেশটি।

১৬ জানুয়ারি ভারতে টিকাদান কর্মসূচির উদ্বোধন করেছিলেন নরেন্দ্র মোদি। সব মিলিয়ে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত দেশটিতে টিকা পেয়েছেন ৪৩ লাখ ৯০ হাজার জন। টিকা দেওয়ার জন্য সরকারি এবং বেসরকারি মিলিয়ে মোট ৯২ লাখ ৬১ হাজার ২২৭ জন স্বাস্থ্যকর্মীকে তালিকাভুক্ত করা হয়েছিল। এর ৪৭ ভাগ ইতোমধ্যেই টিকা পেলেন।

দিনের সাপেক্ষে টিকা দেওয়ার গতি কেমন? এই হিসাব করলেও বিশ্বের অনেক দেশের থেকে শুরু থেকেই এগিয়ে রয়েছে ভারত। ৪০ লাখে পৌঁছাতে ভারতের সময় লেগেছে ১৮ দিন। একই পরিমাণ টিকা দিতে আমেরিকা সময় নিয়েছিল ২০ দিন, ব্রিটেন এবং ইসরায়েলের লেগেছিল ৩৯ দিন।

মার্চ-এপ্রিলের মধ্যে স্বাস্থ্যকর্মী এবং প্রথম সারির করোনা যোদ্ধা মিলিয়ে প্রায় ৩ কোটি মানুষকে করোনা টিকাদানের লক্ষ্যমাত্রা নিয়েছে ভারত সরকার। পুণের সিরাম ইনস্টিটিউটে তৈরি অক্সোফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ‘কোভিশিল্ড’ এবং ভারত বায়োটেকের তৈরি ‘কোভ্যাক্সিন’ কোভিডের প্রতিষেধক হিসেবে দেওয়া হচ্ছে ভারতে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: