ইসরায়েলের নতুন প্রেসিডেন্ট হারজোগ আইস্যাক

israel

আন্তর্জাতিক ডেস্কঃ ইসরায়েলের পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটে দেশটির ১১তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দেশটির প্রবীণ রাজনীতিক হারজোগ আইস্যাক। বুধবার ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে ভোটে তিনি নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন।

হারজোগ আইস্যাক আগামী ৯ জুলাই ইসরায়েলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন। ২০০৩ সালে ইসরায়েলের পার্লামেন্টে প্রথমবারের মতো নির্বাচিত হয়েছিলেন তিনি।

বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি জমানো ইহুদিদের সঙ্গে সরকারের সম্পর্ক রক্ষায় নিয়োজিত আধা-সরকারি সংস্থা ইসরায়েলি ইহুদি সংস্থার প্রধান হিসেবে সম্প্রতি দায়িত্ব পালন করেছেন তিনি।

এদিকে ইসরায়েলের সবচেয়ে দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী হিসেবে বেনিয়ামিন নেতানিয়াহুর দৌড়ের অবসান ঘটতে পারে। রবিবার সন্ধ্যায় ছোট ডানপন্থী দল ইয়ামিনার নেতা নাফতালি বেন্নেত জানিয়েছেন তিনি নতুন একটি সরকার গঠন করতে মধ্যপন্থী দল ইয়াস আতিদের নেতা ইয়াইর লাপিদের সঙ্গে জোট গঠনের চেষ্টা চালাচ্ছেন।

ইসরায়েলি রাজনীতিতে ভূমিকম্প ঘটানো এই জোট গঠন সফল হলে প্রধানমন্ত্রী হিসেবে নেতানিয়াহুর ১২ বছরের যাত্রার অবসান ঘটবে। ধারণা করা হচ্ছে কোনও জোট সরকার ঘটন হলে প্রথমে প্রধানমন্ত্রী হবেন নাফতালি বেন্নেত আর পরে এই জায়গা পাবেন ইয়াইর লাপিদ।

সর্বশেষ নির্বাচনে মাত্র সাত আসনে জয় পেয়েছে বেন্নেতের দল। তবে ইসরায়েলি রাজনীতিতে অন্যতম ‘কিং মেকার’ হয়ে উঠেছে তার দল। নেতানিয়াহু এবং পরিবর্তনপন্থী ব্লক উভয়েই নিজেদের জোটে বেন্নেতের দলকে পেতে চেয়েছে। তাদের সাতটি আসন পেলে ইসরায়েলি পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজনীয় ৬১ আসনের কাছাকাছি পৌঁছে যেতো যেকোনও দল।

সরকার গঠন করতে হলে এখন ইয়াইর লাপিদের সঙ্গে নাফতালি বেন্তেতের আনুষ্ঠানিক জোট চুক্তি স্বাক্ষর করতে হবে। সরকার গঠনে সম্মত হওয়া এই জোট চুক্তি স্বাক্ষরের পর তা প্রথমে ইসরায়েলি প্রেসিডেন্ট ও পরে পার্লামেন্টের স্পিকারের সামনে উপস্থাপন করতে হবে। পরে পার্লামেন্ট এক সপ্তাহের মধ্যে নতুন সরকার গঠনের অনুমোদন দেবে। সেই অনুমতি পেলে নতুন ইসরায়েলি প্রধানমন্ত্রী শপথ নিতে পারবেন।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: