স্বাস্থ্যবিধি মেনে হজযাত্রী গ্রহনে প্রস্তুত সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্কঃ সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রনালয় থেকে জানানো হয়েছে এ বছর হজের জন্য তারা পুরোপুরি প্রস্তুত। তবে এ বছর অন্যান্য বছরের থেকে অনেক সীমিত আকারে ও স্বাস্থ্যবিধি মেনে হজ পালিত হবে।

আরবের হজ ও ওমরা বিষয়ক উপমন্ত্রী ড. আব্দুল ফাত্তাহ মাশাহ বলেন, হজের পবিত্র স্থানগুলি প্রস্তুত করতে কাজের গতি বাড়ানো হবে। হজের পূর্বেই সব প্রস্তুতি সম্পন্ন হয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

রিয়াদ রেডিও এর এক ইন্টারভিউ তে মাশাহ বলেন, হজ পালনকারীদের থাকার জায়গা ও মক্কায় মিলিত হবার জায়গাগুলি ইতোমধ্যে প্রস্তুত হয়ে গেছে। এ বছর আরব সরকার নিরাপদ ও সুরক্ষিতভাবে হজ পালনের জন্য একটি সমন্বিত পরিকল্পনা করেছে বলে জানান উপমন্ত্রী মাশাহ।

আরাফাত,মিনা ও মুজদালিফায় যে তাবুতে হজযাত্রী থাকবে সেগুলো পরিদর্শন করা হয়েছে। এ বছর হজের পরিবেশ অন্যান্য বছর থেকে ভিন্ন থাকবে। সামাজিক দুরত্ব মানার জন্য বিশাল জায়গা জুড়ে ক্যাম্প স্থাপন করা হয়েছে যেখানে পর্যাপ্ত আলো বাতাস প্রবেশ করতে পারে। যতটা সম্ভব স্বাস্থ্যঝুঁকি কমানোর ব্যবস্থা করা হয়েছে। এর পূর্বে যে বাসে ৫০ জন করে হজ যাত্রী যাতায়াত করত সেই বাসে এবার ২০ জন করে যাত্রী থাকবে।

এ বছর ৬০,০০০ জনের হজ করার অনুমতি দিয়ে আবেদন করতে বলা হলে প্রায় ৫০০,০০০ আবেদন জমা পড়ে। শারীরিক অবস্থা, বয়স, আগে হজ করেছে কিনা এসব বিভিন্ন বিষয় বিবেচনা করে আবেদন বাছাই করা হয়। ১৭ জুলাই ও ১৮ জুলাই থেকে হজ যাত্রীরা সৌদি আরবে প্রবেশ করবে বলে জানানো হয়েছে।

সূত্রঃ আরব নিউজ

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , , ,