বিদেশি কর্মীদের আবাসিক এলাকা ছাড়ার নির্দেশ মালয়েশিয়ায়

আন্তর্জাতিক ডেস্কঃ মালয়েশিয়ায় বিদেশি কর্মীদের আবাসিক এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে দেশটির সরকার। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৫ জুলাই) রাজ্যটির কুয়ালা লিঙ্গি এলাকায় টিকাদান কর্মসূচি পরিদর্শন শেষে সাংবাদিকদের এমন তথ্য জানান মেলাকা রাজ্যের মুখ্যমন্ত্রী সুলাইমান মোহাম্মদ আলী।

তিনি জানান, বিদেশি কর্মীদের আবাসন, বাসস্থান ও সুযোগ-সুবিধার ন্যূনতম মান আইন ১৯৯০ (আইন ৪৪৬) এর আওতায় এই আদেশ কার্যকর হয়েছে। প্রতিদিন যে হারে এসব শিল্প কারখানায় শ্রমিকরা আক্রান্ত হচ্ছে, তাতে স্থানীয়দের মধ্যেও উদ্বেগ বাড়ছে। আর এই করোনা সংক্রমণের প্রাদুর্ভাব কমাতে শিল্প কারখানার সাথে জড়িত বিদেশি কর্মীদের জন্য নেওয়া পদক্ষেপ দ্রুতই কার্যকর করা হবে।

তিনি আরও বলেন, স্থানীয় নাগরিকরা অভিযোগ করছেন বিদেশি কর্মীরা স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) মেনে চলার পরও তাদের মধ্য থেকে দ্রুত এই ভাইরাস সংক্রমণ হচ্ছে। এসব শিল্প কারখানার কর্মীদের আবাসিক এলাকা থেকে যদি দ্রুত স্থানান্তর করা না হয়, তাহলে স্থানীয়দের মাঝেও এই সংক্রমণ বৃদ্ধি পাবে বলেও আশঙ্কা করছেন স্থানীয়রা।

এছাড়া মেলাকার আয়ার কেরোহ শহরের দক্ষিণ-পশ্চিমে আরও অন্তত ৩ হাজারেরও বেশি বিদেশি শ্রমিক রয়েছেন। তাদেরকেও চিহ্নিত করে নির্দিষ্ট শিল্পখাতের হোস্টেলে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
এদিকে নিয়োগকর্তারা যদি এই নির্দেশ পালনে ব্যর্থ হয়, তাহলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানান।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , ,