মহানবীর (স.) ব্যঙ্গচিত্র আঁকা ওয়েস্টারগার্ড মারা গেছেন

nobi

নিউজ ডেস্কঃ মহানবী হজরত মুহাম্মদ (স.)কে নিয়ে ব্যঙ্গচিত্র অঙ্কন করে দুনিয়া জুড়ে ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছিলেন কার্ট ওয়েস্টারগার্ড। ডেনিশ সেই কার্টুনিস্টের মৃত্যু হয়েছে। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৬ বছর। তবে দীর্ঘদিন ধরেই তিনি বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন।

ওয়েস্টারগার্ড ১৯৮০ এর দশকের শুরুতে রক্ষণশীল পত্রিকা জিলল্যান্ডস-পোস্টেনের কার্টুনিস্ট ছিলেন। তবে তিনি বিশ্বব্যাপী পরিচিতি পান ২০০৫ সালে; ওই পত্রিকায় মহানবীর বিতর্কিত কার্টুন আঁকার জন্য। ওয়েস্টারগার্ড কার্টুনে দেখানো হয় একজনের মাথায় পাগড়ির মতো বোমা বাধা। পত্রিকাটিতে তার প্রকাশিত ১২টি কার্টুনের মধ্যে এটি একটি ছিল।

মহানবীর প্রতিকৃতি আঁকার বিষয়টি ইসলামে সম্পূর্ণ নিষিদ্ধ হিসাবে দেখা হয় এবং মুসলমানদের জন্য যা অবমাননাকর। পত্রিকার এই কার্টুনগুলোর কারণে পুরো ডেনমার্কে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এ নিয়ে ডেনমার্ক সরকারের কাছে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের রাষ্ট্রদূতরাও অভিযোগ করে।

তবে ওয়েস্টারগার্ড ২০০৮ সালে বলেন যে, ব্যঙ্গাত্মক চিত্র আঁকা নিয়ে তার মধ্যে কোন আফসোস নেই। তিনি বলেছিলেন, কার্টুনটি ধর্মনিরপেক্ষ মূল্যবোধের সাথে পশ্চিমা দেশগুলোয় ইসলামের স্থান সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনার জায়গা তৈরি করেছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: