আফগানিস্তানকে নিয়ে চীন-পাকিস্তানের পাঁচটি কর্মপরিকল্পনা

afgan

নিউজ ডেস্কঃ চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং-ই এবং পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি আফগানিস্তান নিয়ে তাদের পাঁচটি কর্মপরিকল্পনা ঘোষণা করেছেন।

চীনের চেংদু শহরে বেইজিং ও ইসলামাবাদের মধ্যে অনুষ্ঠিত তৃতীয় কৌশলগত সংলাপে গত শনিবার দুদেশ আফগানিস্তান নিয়ে তাদের পাঁচ কর্মপরিকল্পনার কথা ঘোষণা করেছে।

প্রথমটি হলো-তাৎক্ষণিক অগ্রাধিকার দিয়ে আফগানিস্তানকে গৃহযুদ্ধের কবল থেকে রক্ষা করা। অর্থাৎ বর্তমান আফগানিস্তানে সরকারি বাহিনী ও তালেবানের মধ্যে যে লড়াই চলছে সেটা থামানো।

দ্বিতীয়, কাবুল-তালেবান আন্তসমঝোতা ত্বরান্বিত করার ওপর মনোযোগ দেওয়া এবং আফগানিস্তানে সুদূরপ্রসারী ও অন্তর্ভুক্তিমূলক রাজনৈতিক কাঠামো প্রতিষ্ঠা করা। অর্থাৎ তালেবান ও সরকারি বাহিনীর লোকদের সমন্বয়ে একটি সরকার গঠন করা।

তৃতীয়, সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে দৃঢ়তার সঙ্গে লড়াই করা। অর্থাৎ আফগানিস্তানে আইএস এবং এই ধরণের অন্য যে সন্ত্রাসী গোষ্ঠী আছে তাদেরকে দমন করে রাখা। কারণ, চীন মনে করে আফগানিস্তান অস্থিতিশীল হয়ে উঠলে তার ধাক্কা জিনজিয়াং প্রদেশে গিয়েও লাগবে।

চতুর্থ, আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর মধ্যে সহযোগিতার সম্পর্ক জোরদার করা এবং সর্বশেষ ও পঞ্চম, দেশগুলোর মধ্যে সহযোগিতার লক্ষ্যে একটি প্ল্যাটফর্ম প্রতিষ্ঠার চেষ্টা করা। অর্থাৎ চায়না পাকিস্তান ইকোনমিক করিডরে (সিপিইসি) আফগানিস্তানকে অন্তর্ভুক্ত করে নেওয়া। আফগানিস্তানেও পাকিস্তানের মতো অবকাঠামোগত উন্নয়ন করা।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , ,