আফগানিস্তানে তালেবানের উত্থান, বিপাকে ভারত

ind

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানের রাজধানী কাবুলজুড়ে উড়ছে ক্ষমতা গ্রহণের দ্বারপ্রান্তে থাকা তালেবানের পতাকা। প্রায় সব সরকারি ভবনের মাথায় নিজেদের নিশান উড়িয়ে দিয়েছে তারা। কাবুল দখলের দ্বারপ্রান্তে দাঁড়িয়েই ভারতের উদ্দেশে রীতিমতো হুঁশিয়ারি দিয়েছে তালেবান।

তারা জানিয়ে দিয়েছে, আফগানিস্তানে সেনা পাঠালে বিপদ আছে! কিন্তু এমন প্রকাশ্য হুঁশিয়ারির পরও তালেবান প্রশ্নে যেন একেবারেই নিঃসঙ্গ ভারত। এমনকি পাশে নেই যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো মিত্র দেশগুলোও।

তালেবানের মুখপাত্র সুহাইল শাহিন বলেছেন, ‘যদি ভারতীয় সেনারা আফগান বাহিনীকে সাহায্য করার জন্য এগিয়ে আসে, তাহলে সেটা তাদের জন্য ভালো হবে না। আফগানিস্তানে অন্য দেশের সেনাদের সঙ্গে কী হয়েছে, সেটা সবাই দেখেছে। তারা এলে আগে থেকে সব জেনেই আসবে।’

তিনি বলেন, ‘দূতাবাস ও কূটনৈতিক কর্মকাণ্ডে যুক্ত ব্যক্তিদের কোনও ক্ষতি আমরা করবো না। তাদের টার্গেট করা হবে না। আমরা সেটা জানিয়ে দিয়েছি। ভারত তাদের নাগরিকদের জন্য যে চিন্তা করছে, সেটা তাদের সিদ্ধান্ত। কিন্তু আমরা তাদের কিছু করবো না।’

ভারতের পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনের উল্লেখ করা হয়েছে, আফগানিস্তানে তালিবান সরকারকে স্বীকৃতি দেওয়ার প্রশ্নে কার্যত চাপেই রয়েছে নয়া দিল্লি। আফগানিস্তানে গায়ের জোরে তালেবান সরকার গঠন করলে সেই সরকারকে স্বীকৃতি দেবে না ভারত, জার্মানি, তাজিকিস্তানসহ বাকি দেশগুলি, কাতার জোটের পক্ষ থেকে তা আগেই জানিয়ে দেওয়া হয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইরানের মুখ না-খোলা, রাশিয়া-চীন-পাকিস্তানের তালিবানকে প্রচ্ছন্ন সমর্থনের জেরে কাবুল-নীতি নিয়ে ফের চিন্তাভাবনা শুরু করেছে নয়াদিল্লি।

দোহাতে ভারতের প্রতিনিধিদের সঙ্গে তালেবান নেতৃত্বের শীঘ্রই বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। রাজনীতির কারবারিদের একাংশের মত, সমস্ত কিছুই নির্ভর করছে ওই বৈঠকের ওপর।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, রোববার উত্তেজনার মধ্যে কাবুল ছেড়েছে এয়ার ইন্ডিয়া বিমান। এতদিন নয়াদিল্লি থেকে কাবুল পর্যন্ত সপ্তাহে তিনবার বিমান চলাচল করত। আফগানিস্তানে তালেবান কাবুলে প্রবেশের পর থেকেই ভারত ও আফগানিস্তানের ফ্লাইট কার্যত অনিশ্চিত হয়ে পড়েছে। এদিকে রোববার সকালেও একটি দিল্লি-কাবুল চার্টার বিমান বাতিল করা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,