কাবুলে এক বোতল পানি ৩৫০০, ভাতের প্লেট ৮৫০০ টাকা!

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানের রাজধানী কাবুল গত ১৫ আগস্ট পুরোপুরি নিয়ন্ত্রণে নেয় দেশটির সশস্ত্র গোষ্ঠী তালেবান। কাবুলের পতন হওয়ার পর ১০ দিন পার হয়েছে। কিন্তু কাবুল বিমানবন্দরের হুড়োহুড়ি, ভিড়সহ অরাজক পরিস্থিতি যেন আগের অবস্থাতেই রয়েছে।

পরিস্থিতি এতোটাই খারাপ হয়েছে যে, কাবুল বিমানবন্দরের আশপাশে এক বোতল পানি বিক্রি হচ্ছে ৪০ মার্কিন ডলারে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩ হাজার ৫০০ টাকা। এছাড়া এক প্লেট ভাতের মূল্যও চাওয়া হচ্ছে ১০০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ৮ হাজার ৫০০ টাকারও বেশি। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট।

খাবার ও পানির উচ্চ মূল্যে কার্যত দিশেহারা বিমানবন্দরে অপেক্ষারত মানুষেরা। এক আফগান নাগরিক দ্য ইন্ডিপেন্ডেন্ট’কে জানিয়েছেন, তিনি এক বোতল পানি কিনেছেন যার দাম পড়েছে ৪০ মার্কিন ডলারের মতো।

ফজল-উর-রেহমান নামে এক ব্যক্তি বলেন, ‘কাবুল বিমানবন্দরে এখন এক বোতল পানি ৪০ মার্কিন ডলারে এবং এক প্লেট ভাত ১০০ মার্কিন ডলারে বিক্রি হচ্ছে। সেখানে আফগানি মুদ্রার বদলে কেবল মার্কিন ডলারে বেচাকেনা চলছে। এই উচ্চ মূল্যের কারণে সেখানে খাবার ও পনীয় এখন সাধারণ মানুষের নাগালের বাইরে।’

এদিকে রাজনৈতিক গোলযোগে দেশের পরিস্থিতি এতোটা নাজুক অবস্থায় দাঁড়িয়েছে যে, করোনা মহামারি ঠেকাতে টিকাদান কর্মসূচি চরমভাবে ব্যাহত হচ্ছে। ইউনিসেফ জানিয়েছে, গত এক সপ্তাহ ধরে টিকাদান কর্মসূচি ৮০ ভাগ কমে গেছে। খবর বিবিসির।

জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থাটি জানায়, জনসন অ্যান্ড জনসনের ২০ লাখ ডোজ টিকা আফগানিস্তানে পৌঁছার কথা। কিন্তু নভেম্বরে এর নির্ধারিত সময়সূচি পার হয়ে যায়, এখনও অর্ধেকও পৌঁছায়নি।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,