শীতকালীন ঝড়ের কবলে যুক্তরাষ্ট্র ও কানাডা

নিউজ ডেস্ক:

শীতকালীন এই তীব্র ঝড়ের কবলে পরে নাকাল হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র ও কানাডার লাখ লাখ মানুষ। হাজার হাজার ফ্লাইট বাতিলের পাশাপাশি দক্ষিণ-পূর্বাঞ্চলের কয়েকটি রাজ্যের বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। ভার্জিনিয়া, জর্জিয়া এবং উত্তর ও দক্ষিণ ক্যারোলিনায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

মার্কিন আবহাওয়া দফতর ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) জানিয়েছেন শীতকালীন এই ঝড় আগামী দুই দিন দেশের পূর্বাঞ্চলের এক তৃতীয়াংশ এলাকার ওপর দিয়ে বয়ে যাবে। কয়েকটি এলাকায় ৩০ সেন্টিমিটার (এক ফুট) পর্যন্ত বরফ পড়তে পারে।

কানাডার ওন্টারিও প্রদেশে রবিবার রাত থেকে তুষারপাত শুরু হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে ইনভায়রনমেন্ট কানাডা। নিউ প্রদেশের সীমান্তবর্তী প্রদেশটির রাজধানী টরেন্টোতে ১৫ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত তুষারের পূর্বাভাস রয়েছে।

প্রতিকূল আবহাওয়াকে কারণ দেখিয়ে স্থানীয় সময় রোববার সকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে কমপক্ষে ২ হাজার ৭০০টি ফ্লাইট বাতিল করা হয়েছে। সবচেয়ে খারাপ পরিস্থিতি দেখেছে উত্তর ক্যারোলাইনার চার্লট ডগলাস আন্তর্জাতিক বিমানবন্দর। সেখান থেকে ৯০ শতাংশ ফ্লাইট গন্তব্যের উদ্দেশে ছেড়ে যায়নি।

এদিকে রোববার সকালে কানাডার অন্টারিও প্রদেশে ঝড়ের সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া অফিস। প্রদেশের রাজধানী টরন্টোতে সাত ইঞ্চি তুষারপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3