বিশ্ব ভেটেরিনারি দিবস ২০২২

নিউজ ডেস্কঃ

আজ ৩০ এপ্রিল, ২০২২ বিশ্ব ভেটেরিনারি দিবস। বিশ্বের অন্যান্য দেশের মত সচরাচর বাংলাদেশেও অত্যন্ত গুরুত্বসহকারে দিবসটি পালন করা হয়। দিবসটির লক্ষ্য প্রাণির স্বাস্থ্যসেবা এবং প্রাণি নিষ্ঠুরতা রোধে যে পদক্ষেপগুলি গ্রহণ করা উচিত সে সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

এবারের প্রতিপাদ্য ‘Strengthening veterinary resilience’। এর অর্থ হল ভেটেরিনারি ডাক্তারদের তাদের কাজ কর্মে প্রয়োজনীয় সব ধরনের সাহায্য ও সহায়তা প্রদান জোরদার করা। ভেটেরিনারিয়ানদের ক্যারিয়ারে  বিভিন্ন বাধা এবং কর্মক্ষেত্রে চাপের সম্মুখীন হতে হয় যা তাদের পেশাগত এবং ব্যক্তিগত জীবনকে গভীরভাবে প্রভাবিত করতে পারে। এই পরিস্থিতি বিবেচনা করে ভেটেরিনারিয়ানরা কীভাবে তা মোকাবিলা করার দক্ষতা অর্জন এবং প্রয়োগ করতে পারেন সেই বিষয়টিতে গুরুত্ব দিয়ে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে।

মানব সম্প্রদায়ের কল্যাণে ভেটেরিনারিয়ানরা বহুকাল ধরে নিরলস পরিশ্রম ও চেষ্টা করে আসছে। কর্মক্ষেত্রে ভেটেরিনারিয়ানদের ব্যক্তিগত স্বাস্থ্য এবং সুস্থতা বজায় রাখার জন্য বিভিন্ন সাপোর্ট এবং সহায়তার প্রয়োজন। ভেটেরিনারি সেবাকে আরো গতিশীল করতে ভেটেরিনারিয়ানদের কর্মক্ষেত্রে বিভিন্ন প্রতিকূল পরিস্থিতিতে ভারসাম্য বজায় রাখা এবং ভারসাম্য বজায় রাখার সক্ষমতা বৃদ্ধি করা প্রয়োজন।

উল্লেখ্য বিশ্ব ভেটেরিনারি দিবস ২০০০ সালে প্রথম পালিত হয়। বিশ্ব ভেটেরিনারি অ্যাসোসিয়েশন এ দিবসটি চালু করে। দিবসটি প্রতি বছর এপ্রিল মাসের শেষ শনিবারে অনুষ্ঠিত হয়।

  •  
  •  
  •  
  •  
ad0.3