৫ বছরের কম বয়সি শিশুরাও নিতে পারবে করোনার টিকা: এফডিএ

নিউজ ডেস্ক:

শিশু শিক্ষার্থীদের জন্য করোনা টিকার প্রথম ডোজ অনুমোদন দিল যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ বিষয়ক প্রধান নিয়ন্ত্রক সংস্থা—ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ)।

বুধবার অনুষ্ঠিত এক বৈঠকে এফডিএ’র টিকাবিষয়ক উপদেষ্টারা শিশুদের জন্য মডার্না ও ফাইজারের কোভিড টিকার অনুমোদন দিয়েছেন। সামনের সপ্তাহ থেকে এ টিকা পাওয়া যাবে।

এফডিএ’র টিকাবিষয়ক প্রধান ডা. পিটার মার্কস বলেন, “ওমিক্রন ভ্যারিয়্যান্টের প্রাদুর্ভাব চলাকালীন বেশ উদ্‌বেগজনক হারে অল্পবয়সি শিশুরা হাসপাতালে ভর্তি হয়েছিল, এবং সে সময় চার বছরের কম বয়সি ৪৪২টি শিশুর মৃত্যু হয়। যদিও এটি প্রাপ্তবয়স্কদের মৃত্যুর চেয়ে অনেক কম, কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণে সবচেয়ে ছোট শিশুদের টিকা দেওয়ার প্রয়োজনীয়তা বিবেচনা করা হয়েছে।”

এফডিএ’র বাইরের বিশেষজ্ঞেরা সর্বসম্মতিক্রমে ভোটের মাধ্যমে জানিয়েছেন, “পাঁচ বছরের কম বয়সি শিশুদের টিকায় যে ঝুঁকি, তারচেয়ে বেশি ঝুঁকি করোনাভাইরাসে। তা ছাড়া যুক্তরাষ্ট্রে অনেক মা-বাবা তাঁদের শিশুসন্তানদের নিয়ে উদ্‌বিগ্ন। সব রকমের পদক্ষেপ নেওয়া হয়েছে, সামনের সপ্তাহ থেকে এ টিকা পাওয়া যাবে বলে জানা গেছে।”

টিকা অনুমোদনের বিষয়ে টাফ্টস ইউনিভার্সিটির ডা. কোডি মেইসনার বলেন, “টিকাকরণের ঝুঁকি খুব কম, কিন্তু সবচেয়ে কমবয়সি শিশুদের জন্য করোনার ঝুঁকিও রয়েছে।”

এফডিএ’র পর্যালোচকেরা বলছেন—বৈঠকের বিশ্লেষণে সব ধরনের কোভিড টিকাই ছয় মাস বয়সি শিশুদের জন্য নিরাপদ ও কার্যকর বলে মনে হচ্ছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3