পরীক্ষিত পদ্ধতি প্রয়োগ করে গ্রামীণ পর্যায়ে ভেড়া উৎপাদন, বাকৃবিতে কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘পরীক্ষিত পদ্ধতিতে খামারে ভেড়া উৎপাদনের উপযোগিতা নির্ধারণ’ শীর্ষক গবেষণা প্রকল্পের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২১ জুন) বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদীয় সম্মেলন কক্ষে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভেড়া উৎপাদন গোষ্ঠী তৈরি করা, মাংস জনপ্রিয়করণ ও বাজার সৃষ্টি করা এবং গ্রামীণ কৃষকদের জীবনযাত্রার মান উন্নয়নে ভেড়া পালনের প্রভাব পর্যালোচনা করার লক্ষ্যে শেরপুর সদর ও নালিতাবড়ি উপজেলা, রাজশাহীর পবা ও গোদাগারি উপজেলা এবং নোয়াখালীর কোম্পানিগঞ্জ ও সুবর্ণচর উপজেলাতে গবেষণা প্রকল্পটি শুরু হয় ২০১৮ সালে।

কৃষি গবেষণা ফাউন্ডেশনের (কেজিএফ) অর্থায়নে পরিচালিত এই গবেষণার জন্য প্রতিটি এলাকা থেকে ৬০ জন খামারীকে নির্বাচন করা হয়। এ সময় খামারিদের ভেড়া পালন ও ব্যবস্থাপনায় তিন দিনব্যাপী প্রশিক্ষণ দেন গবেষকদল।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। এ সময় তিনি বলেন, এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রজেক্ট এবং প্রথম থেকেই ব্যক্তিগতভাবে এই প্রজেক্টের প্রতি আমার আগ্রহ ছিলো। এই প্রজেক্টের মাধ্যমে অর্জিত জ্ঞান খামারিদের সরাসরি কাজে লাগবে বলে আমি আশাবাদ ব্যক্ত করছি এছাড়া কৃষিখাতে নতুন উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি সরাসরি কিভাবে কৃষকের দোরগোড়ায় পৌঁছানো যায় এ বিষয়ে কৃষি গবেষণা ফাউন্ডেশনের দৃষ্টি আকর্ষণ করছি।

এ সময় পশুবিজ্ঞান বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মুক্তা খানের সভাপতিত্বে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন কৃষি গবেষণা ফাউন্ডেশনের (কেজিএফ) নির্বাহী পরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস।

ড. জীবন কৃষ্ণ বিশ্বাস বলেন, এই প্রকল্পটি খামারিদের ভেড়া পালনে উৎসাহী করা এবং তাদের আর্থসামাজিক উন্নয়নের জন্য শুরু করা হয়। আমার মনে হয় মাঠ পর্যায়ে প্রকল্পটি সফল হয়েছে কারণ যেসব এলাকায় এই প্রকল্পটি পরিচালিত হয়েছে সেসব এলাকার খামারিরা এটি লুফে নিয়েছে।

প্রকল্পের প্রধান গবেষক অধ্যাপক ড. আবুল হাশেম বলেন, বিএলআরআই এর উদ্ভাবিত পদ্ধতি সংস্কারকরণ, বাচ্চা ভেড়ার মৃত্যুহার কমানো, মাসল থেকে মাংস রুপান্তর ও সঠিকভাবে বাজারজাত করতে পারলে ভেড়া পালনে দারিদ্রতা বিমোচনের পাশাপাশি দেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাবে। পরীক্ষিত পদ্ধতিতে খামারে ভেড়া উৎপাদনে মাত্র ১.৫% দানাদার খাদ্য প্রয়োগেই অধিক মাংস উৎপাদন করা সম্ভব।

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট  (বিএলআরআই) এর গবেষণাগারে পরীক্ষিত পদ্ধতি ভেড়া উৎপাদনের জন্য প্রান্তিক বা গ্রামীণ পর্যায়ে প্রয়োগ করে এর যথার্থতা প্রমান করা হয়েছে এই প্রকল্পের মাধ্যমে।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এ এস মাহফুজুল বারি, কৃষি গবেষণা ফাউন্ডেশনের প্রাণিসম্পদ বিশেষজ্ঞ ড. মোঃ মেহেদি হোসেন, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. আবদুল জলিল, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের পরিচালক অধ্যাপক ড. মোঃ আবু হাদী নূর আলী খান, পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে ফজলুল হক ভূঁইয়া।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,