সাপ এবং সাপে কাটা রোগী কে নিয়ে হাসপাতালে স্বজনরা

মুন্সিগঞ্জের এক ব্যক্তিকে চন্দ্রবোড়া (Russell’s Viper) সাপ কামড় দিলে তিনি সাপটিকে কলসবন্দি করে সাথে নিয়েই ঢাকা মেডিকেল কলেজে চিকিৎসা নিতে আসেন।

শরিয়তপুরের জাজিরা নিবাসী আমির হোসেন বলেন, “আমার ভাই ফারুক (৩৫) ধান কাটা কাজ করছিলো। দুপুরের দিকে হঠাৎ তাকে একটি সাপ কামড় দিলে সে সাপের বিষে দুর্বল হয়ে পড়ে। যাতায়াতের সুবিধার কারণে তাকে নিয়ে সরাসরি আমরা মুন্সিগঞ্জে চলে আসি। সাথে চন্দ্রবোড়া সাপটিকেও আনি যাতে করে চিকিৎসক সাপটি দেখে সঠিক চিকিৎসা দিতে পারেন। মুন্সিগঞ্জ জেনারেল হাসপাতালে চিকিৎসা নেওয়ার পর তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান”।

মুন্সিগঞ্জ জেনারেল হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক শৈবাল বসাক বলেন, “রোগীকে এন্টিভেনম দেয়া শেষ হলেও তার গাম ব্লিডিং শুরু হয়েছে। দংশনের স্থান প্রচণ্ড ফুলে গিয়েছে ও রোগীর প্রচন্ড ব্যথা হচ্ছে। ফোলাটা ধীরে ধীরে হাঁটুর কাছাকাছি চলে এসেছে। হয়তো পা টা পঁচে যাবে কিন্তু জীবনটা বেঁচে যাবে। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। তার লোকালাইজড হিমোরেজ, টিস্যু ড্যামাজ (হিমোটক্সিনের জন্য) দংশন স্থানের যথাযথ ব্যবস্থাপনা লাগবে।”

সর্বশেষ তথ্য অনুসারে, সাপটির বিষয়ে খবর পেয়ে DESRF রেসকিউ উইং ডিরেক্টর মাহমুদুল হাসান তালুকদার রাতেই ঢামেকে যান এবং তাঁর কাছে সাপটিকে নিরাপদে হস্তান্তরিত করেন ডা. শরীফ। সার্বিক তত্ত্বাবধান ও দিকনির্দেশনায় ছিলেন WCCU ইন্সপেক্টর অসীম মল্লিক।

রোগীর চিকিৎসা চলছে। রাসেলস ভাইপারের এন্টিভেনম বাংলাদেশে আছে। তাই দ্রুততম সময়ে ডাক্তারের কাছে গেলে রাসেলস ভাইপার সহ সকল সাপের কামড়ের পূর্ণাঙ্গ চিকিৎসা সম্ভব।

  •  
  •  
  •  
  •  
ad0.3