সীমান্তবর্তী সাত জেলা লকডাউনের পথে

নিউজ ডেস্কঃ সীমান্তবর্তী জেলাগুলোতে করোনা সংক্রমনের সম্ভাবনা ক্রমশ বাড়ছে।ভারতের সাথে সরাসরি যোগাযোগ থাকায় সীমান্তবর্তী আট জেলা এখন করোনার সংক্রমণের সবচেয়ে বেশি ঝুঁকির মুখে। ফলে ওই জেলাগুলোতে লকডাউনের মতো সর্বোচ্চ কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। স্বাস্থ্য খাতের বিশেষজ্ঞরাও এ বিষয়ে তাগাদা দিয়ে আসছিলেন। ঝুঁকিপূর্ণ আটটি জেলার মধ্যে রয়েছে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর, নওগাঁ, কুষ্টিয়া, সাতক্ষীরা, খুলনা ও যশোর। এর মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা চাঁপাইনবাবগঞ্জে গত মঙ্গলবার থেকে স্থানীয় জেলা প্রশাসনের দেওয়া লকডাউন আরো সাত দিন বাড়ানো হয়েছে।

প্রধানমন্ত্রীর বরাত দিয়ে সোমবার মন্ত্রিপরিষদসচিব গণমাধ্যমকে জানান, ঝুঁকিপূর্ণ জেলাগুলোতে বা নির্দিষ্ট এলাকায় কঠোর বিধি-নিষেধ বা লকডাউনের বিষয়ে স্থানীয় জেলা প্রশাসকরাই সিদ্ধান্ত নেবেন। স্থানীয় জনপ্রতিনিধিদের আলোচনার ভিত্তিতে লকডাউনসংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা দিয়ে রাখা হয়েছে। অবশ্য কয়েক দিন ধরে সীমান্তবর্তী অন্য জেলাগুলোতেও আগের তুলনায় কড়াকড়ি নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা নিয়েছে স্থানীয় প্রশাসন। সেই সঙ্গে স্বাস্থ্য বিভাগ থেকে করোনায় আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থা করা হলেও কোথাও কোথাও হাসপাতালগুলোতে প্রয়োজনীয় সব চিকিৎসাব্যবস্থা না থাকায় এ ক্ষেত্রে সমস্যা দেখা দিয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক গতকাল সচিবালয়ে সাংবাদিকদের বলেন, সীমান্তবর্তী জেলাগুলোতে সংক্রমণ রোধে কঠোর বিধি-নিষেধ পালনের নির্দেশনা দেওয়া হয়েছে। তবে কোনো কোনো জেলায় আম ও লিচুর বাণিজ্যিক বিষয়ের দিকে নজর রেখে কিছুটা মানবিক সুবিধা রাখছে স্থানীয় প্রশাসন।

এদিকে রবিবার রাতে স্বাস্থ্য অধিদপ্তরের জনস্বাস্থ্যবিষয়ক উপদেষ্টা কমিটির এক সভায় সীমান্তবর্তী ওই আট জেলাতেই পূর্ণাঙ্গ লকডাউন দেওয়ার পরামর্শ দেওয়া হয়। এ ছাড়া সিলেট, চট্টগ্রাম ও কক্সবাজারের দিকেও নজরদারি বাড়ানোর কথা বলা হয়।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,