জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই গ্রেফতার

arre

নিউজ ডেস্কঃ বৃহস্পতিবার থেকে সাত দিনের ‘সর্বাত্মক লকডাউন’ শুরু হচ্ছে। এ সময় অনুমোদিত কারণের বাইরে কেউ রাস্তায় বের হলে গ্রেফতার করা হবে।

বুধবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন কমিশনার শফিকুল ইসলাম।

তিনি বলেন, এবারের লকডাউন আগের চেয়ে অনেক বেশি কঠোরভাবে পালন করা হবে। লকডাউন ভঙ্গ করে বাসার বাইরে বের হলেই আইনি জটিলতা পোহাতে হবে। এবার আমরা প্রথমবারের মতো ২৬৯ ধারা প্রয়োগের মাধ্যমে সঙ্গত কারণ দেখাতে না পারলে গ্রেপ্তারের মাধ্যমে আদালতে প্রেরণ করা হবে। এক্ষেত্রে আটককৃত ব্যক্তির বিরুদ্ধে মামলা শেষে ৬ মাসের কারাদণ্ড এবং জরিমানা হতে পারে।

তিনি আরও বলেন, বিদেশফেরত ব্যক্তির পরিবারের সদস্যদের গাড়ি ব্যবহার করতে হবে, তবে পাসপোর্ট বা টিকিট দেখাতে হবে। জরুরি সেবায় নিয়োজিত ব্যক্তিরা ছাড়া কেউ ব্যক্তিগত গাড়ি ব্যাবহার করতে পারবেন না। প্রয়োজনে রিকশা ব্যবহার করতে পারবেন। টিকা নিতে, বাজারে যেতে রিকশায় যেতে পারবেন। যন্ত্রচালিত যানবাহন চলতে দেয়া হবে না। মাস্ক পরে বের হতে হবে।

উল্লেখ্য লকডাউনে সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ রাখতে বলা হয়েছে। কঠোর এ বিধিনিষেধ বাস্তবায়ন করতে পুলিশ-বিজিবির সঙ্গে মাঠে থাকবে সেনাবাহিনীও।

জনসাধারণ ও যানবাহন চলাচল এবং বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান পরিচালনা বন্ধের বিষয়ে সরকার বিধিনিষেধ ও নিষেধাজ্ঞা পালনের সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়া মাস্ক পরিধানসহ সব স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সবাইকে অনুরোধ জানানো হয়।

  •  
  •  
  •  
  •  
ad0.3