করোনা ইউনিটে রোগীর মৃত্যু; স্বজনদের হামলা

নিউজ ডেস্ক:

শেবাচিম হাসপাতালের করোনা ইউনিটের আইসিইউতে রোগী মৃত্যুর ঘটনায় তার স্বজন হামলায় চালিয়েছে। ওই ঘটনায় আইসিইউ’র ভেন্টিলেটর মেশিন নষ্ট হয়ে যাওয়ায় চারজনকে আটক করে পুলিশ। পরবর্তীতে হাসপাতাল কর্তৃপক্ষের কাছে ক্ষমা চেয়ে ওই চার স্বজন মুক্তি পান। ঘটনাটি ঘটে শনিবার বিকেলে শেবাচিম হাসপাতালের করোনা ইউনিটে।

প্রতক্ষ্যদর্শী ও হাসপাতাল কর্তৃপক্ষের জানায়, চলতি মাসের ১০ জুলাই রাত ২টার দিকে পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার বাসিন্দা মো. মজ্জিামান (৪০) অক্সিজেন লেভেল কমে যাওয়ায় তাকে শেবাচিম হাসপাতালে করোনা ইউনিটে ভর্তি করা হয়। এরপর গত বৃহস্পতিবার থেকে তার অবস্থার অবনতী হলে আইসিইউতে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল বেলা সাড়ে ৩টার দিকে তার মৃত্যু হয়।

ওই ঘটনায় রোগীর সঙ্গে থাকা স্বজনরা উত্তেজিত হয়ে মৃতের ভাই হাফিজুর রহমানের নেতৃত্বে হট্টগোল বাঁধায়। একপর্যায়ে তারা আইসিইউ’র একটি ভেন্টিলেটর মেশিন ও হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা মেশিনের ওপর হামলা চালায়। তাদের হামলায় একটি ভেন্টিলেটর মেশিন নষ্ট হয়। পাশাপাশি উত্তেজিত স্বজনরা করোনা ইউনিটে দায়িত্বরত চিকিৎসক ও নার্সদের সঙ্গেও অশোভন আচরণ করেন। পরে খবর পেয়ে ঘটস্থলে পুলিশ এসে পরিস্থিতি স্বাভাবিক করে এবং রোগীর ৪ স্বজনকে আটক করে। পরবর্তীতে চিকিৎসক ও নার্সদের কাছে ক্ষমা চাইলে তাদের ছেড়ে দেওয়া হয়।

রোগীর স্বজনদের অভিযোগ, তাদের রোগীর অবস্থা সংকটাপন্ন হলে তারা চিকিৎসকদের সহায়তা চান, কিন্তু রোগীর জন্য তাৎক্ষণিক কোন সহায়তা না দিয়ে, কিছুক্ষণ পরে রোগীর কাছে এসে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ইউনিটের কর্তব্যরত চিকিৎসকদের দাবি, ওই সময়ে আইসিইউতে একযোগে আরো ৪ জন রোগীর অবস্থা সংকটাপন্ন ছিল। তাদের জনবল কম থাকার পরেও তারা সবাইকে সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা অব্যাহত রয়েছে। এ অবস্থায় তারা ওই রোগীর কাছেও গিয়েছিলেন এবং ইসিজিও করান। কিন্তু রোগীর মৃত্যুর ঘোষণার পরপরই স্বজনরা ক্ষিপ্ত হয়ে ওঠেন।

হাসপাতালের পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম জানান, চিকিৎসক ও নার্সদের সাথে কোনো ধরনের অপ্রিতীকর ঘটনা ঘটেনি, তবে রোগীর মৃত্যুর খবরের পরপরই স্বজনরা ক্ষিপ্ত হয়ে ওঠেন এবং একটি ভেন্টিলেটর মেশিনের ওপর আঘাত করে বসেন। এতে ভেন্টিলেটর মেশিনটিতে ত্রুটি দেখা দিয়েছে। বিষয়টি থানা পুলিশকে অবহিত করা হলে তারা এসে পরিস্থিতি স্বাভাবিক করে। আর ভেন্টিলেটর মেশিনটির ত্রুটির খবর সংশ্লিষ্ট সবাইকে জানানো হয়েছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3