দেশের প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনার কার্যক্রম শুরু

নিউজ ডেস্ক:

দেশে প্রথমবারের মতো ডিজিটাল পদ্ধতিতে শুরু হয়েছে জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সপ্তাহব্যাপী ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনার উদ্বোধন করেন।

এবার জনশুমারির জন্য মাঠ পর্যায়ে ১৫ থেকে ২১ জুনের মধ্যে তথ্য সংগ্রহ করা হবে, যা ‘শুমারি সপ্তাহ’ হিসেবে ঘোষণা করা হয়েছে। জনশুমারির প্রশ্নপত্রে প্রায় ৩৫টি প্রশ্ন রয়েছে। গণনাকারী ট্যাব ব্যবহার করে মানুষের কাছ থেকে এসব প্রশ্নের উত্তর নিচ্ছেন।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জানায়, প্রতিদিন সকাল ৮টা থেকে সন্ধ্যা পর্যন্ত গণনাকারীরা তাঁদের কার্যক্রম চালিয়ে যাবেন এবং কোনো অনুরোধ থাকলে গণনাকারীরা রাতেও মানুষের বাড়িতে যাচ্ছেন। গত মঙ্গলবার রাত ১২টা থেকে দেশের প্রায় ২০ হাজার স্পট থেকে ভাসমান ও ছিন্নমূল মানুষ গণনার মাধ্যমে শুরু হয়েছে ষষ্ঠ জনশুমারি।

প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন জানান, “বুধবার ভোর ৬টা পর্যন্ত ভাসমান মানুষ গণনা করা হয়েছে। এরপর সকাল ৮টা থেকে শুমারির মূল কাজ শুরু হয়েছে, যা ২১ জুন শেষ হবে সারা দেশে একযোগে গণনাকারীরা ট্যাবের সাহায্যে সাত দিন ধরে তথ্য সংগ্রহের মাধ্যমে এই শুমারি পরিচালনা করবেন।”

এর আগে জনশুমারি ও গৃহগণনা উপলক্ষে গতকাল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ পরিসংখ্যান ভবন থেকে বিজ্ঞান জাদুঘর পর্যন্ত এই শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

  •  
  •  
  •  
  •  
ad0.3