খুব শীঘ্রই আলোর মুখ দেখছে মেট্রোরেল, চলছে সমন্বিত ট্রায়াল

নিউজ ডেস্কঃ

একমাসের মধ্যেই যাত্রা শুরু করবে স্বপ্নের মেট্রোরেল। দিনরাত চলছে তারই প্রস্তুতিমূলক ট্রায়াল। ব্যবস্থাপনার জন্য থাকছেআলাদা নিরাপত্তা ব্যবস্থা। আর সে জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাড়ে তিনশ সদস্য চেয়েছে প্রকল্প কর্তৃপক্ষ।

ডিসেম্বরে চালু হওয়ার আগেই মেট্রো পুলিশ এবং এক বছরের পরিচালনা রক্ষণাবেক্ষণের জন্য এক হাজার কোটি টাকা চাওয়াহয়েছে।

প্রথম যাত্রায় নটি স্টেশনের মধ্যে এরই মধ্যে সব কয়টির কাজ প্রায় শেষ। চলছে ভেতরের কাজ। প্রথম তিনটি স্টেশনে সাইনেজবাদে বাকি সবই পুরোপুরি তৈরি। বসেছে টিকিট বুথও।

এদিকে যে দশটি ট্রেন দিয়ে যাত্রা শুরু হবে মেট্রোরেল, দিনরাত চলছে তার সমন্বিত ট্রায়াল রান। সব শেষ পরীক্ষামূলক চলাচলওহবে মাসেই। কর্তৃপক্ষ বলছে, ১৫ দিন সময় নিয়ে তা শেষ করে ফেলবেন তারা।

পাশাপাশি শুরুর আগেই প্রকল্পের জন্য আলাদা আইলশৃঙ্খলা রক্ষা বাহিনীর প্রায় সাড়ে তিনশ সদস্য চাওয়া হয়েছে বলে জানানম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এন সিদ্দিক।

তিনি আরও বলেন, এছাড়া এক বছরের পরিচালনা ব্যয়ের জন্য দরকার এক হাজার কোটি টাকা। সরকারের সংশ্লিষ্ট দফতরেসেই অর্থের জন্য আবেদনও করা হয়েছে।

আসছে ডিসেম্বরেই চালু হবে দেশের প্রথম বৈদ্যুতিক ট্রেন এমআরটি লাইন সিক্সএর একাংশ।

এদিকে আগামী ১৬ ডিসেম্বরের পর রাজধানীতে মেট্রোরেল চালু হবে বলে জানান সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।সোমবার ( নভেম্বর) গণভবনে এক অনুষ্ঠানে কথা জানান তিনি। 

  •  
  •  
  •  
  •  
ad0.3