পদ্মা ও মেঘনা নামেই হবে নতুন দুই বিভাগ

নিউজ ডেস্কঃ বাংলাদেশের প্রধান দুই নদী পদ্মা ও মেঘনার নামে দুটি বিভাগ করতে যাচ্ছে সরকার। এরই মধ্যে এই দুটি নাম চূড়ান্ত করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। বৃহত্তর ফরিদপুরের পাঁচটি জেলা নিয়ে ‘পদ্মা’ এবং বৃহত্তর কুমিল্লার তিনটি ও নোয়াখালীর তিনটি করে মোট ছয়টি জেলা নিয়ে গঠন করা হবে ‘মেঘনা’।

সংশ্লিষ্ট সূত্র বলছে, আগামী রোববার (২৭ নভেম্বর) প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে এ সংক্রান্ত দুটি প্রস্তাব উঠছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করবেন।

বৃহত্তর ফরিদপুরের ৫টি জেলা- ফরিদপুর, শরীয়তপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ ও মাদারীপুর নিয়ে পদ্মা বিভাগ গঠনের প্রস্তাব রয়েছে। এছাড়া কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর- এ ছয়টি জেলা নিয়ে হবে মেঘনা বিভাগ।

নতুন বিভাগ গঠন বা স্থাপন করতে সরকারের প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির অনুমোদন লাগে। এ কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন ১১ মন্ত্রী এবং প্রতিমন্ত্রী। এছাড়া মন্ত্রিপরিষদ সচিব ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ছাড়াও আছেন বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ১১ জন সচিব ও সচিব পদমর্যাদার কর্মকর্তা।

নতুন আরও দুটি বিভাগ হলে দেশে বিভাগের সংখ্যা দাঁড়াবে ১০টিতে। এর আগে সব বিভাগের নাম স্থানীয় শহরের নামে হয়েছে; কিন্তু এবারই প্রথমবারের মতো দুই নদীর নামে দুটি বিভাগ হতে যাচ্ছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3