দেশে প্রথমবারের মতো ডেঙ্গু টিকার ‘সফল’ গবেষণা

নিউজ ডেস্ক:

ডেঙ্গুপ্রবণ বাংলাদেশে প্রথমবারের মতো একটি সম্ভাবনাময় ডেঙ্গু টিকার গবেষণা সফলভাবে সম্পন্ন করা হয়েছে বলে দাবি করেছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)।

যুক্তরাষ্ট্রের ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের (ইউভিএম) লার্নার কলেজ অব মেডিসিনের সঙ্গে আইসিডিডিআর,বির পরিচালিত এই যৌথ গবেষণায় দেখা গেছে, ডেঙ্গু ভাইরাসের চারটি ধরনের বিরুদ্ধেই উপযোগী এই টিকা। যার নাম দেওয়া হয়েছে ‘টিভি-০০৫’।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন দাবি জানিয়েছে আইসিডিডিআর,বি। সম্প্রতি দ্য ল্যানসেট ইনফেকশাস ডিজিজেস জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গবেষণায় ব্যবহৃত এক ডোজের ডেঙ্গু টিকা টিভি-০০৫ মূল্যায়ন করে দেখা গেছে যে, এটি শিশু ও প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রয়োগের জন্য নিরাপদ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম।

গবেষকদের অন্যতম আইসিডিডিআরবির বিজ্ঞানী মোহাম্মদ  শফিউল আলম বলেন, ডেঙ্গু টিকার সফল পরীক্ষা হয়েছে। নিঃসন্দেহে এটি আশাব্যঞ্জক  খবর। কারণ, এই মুহূর্তে দেশে ডেঙ্গুর প্রকোপ চলছে।

তিনি দাবি করেন, এই টিকার এক ডোজই মানুষকে সুরক্ষা দিতে পারে। তবে এ নিয়ে আরও গবেষণষা প্রয়োজন। বাংলাদেশে যার দ্বিতীয় ধাপের ট্রায়াল বা পরীক্ষা হয়েছে। অবশ্য ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে ৪২ ধাপের ট্রায়াল সম্পন্ন করেছে টিকাটি।

আইসিডিডিআরবির বিজ্ঞানী বলেন, ভারতে তৃতীয় ধাপের পরীক্ষা হয়েছে। ডেঙ্গুর হাত থেকে মানুষকে সুরক্ষা দিতে এর জোরালো সম্ভাবনা তৈরি হয়েছে। আমরাও তৃতীয় ধাপের ট্রায়াল করার চেষ্টা করছি।

  •  
  •  
  •  
  •