প্রথম মানবসৃষ্ট জৈবিক পাতা

হালিমা তুজ্জ সাদিয়াঃ

প্রথম মানবসৃষ্ট কার্যকরী কৃত্রিম পাতা আবিষ্কার করেন জুলিয়ান মেলচিওরি।

আমরা জানি, পাতার মূল উপাদান প্লাস্টিড। জুলিয়ান মেলচিওরি পাতায় থাকা ক্লোরোপ্লাস্টকে কৃত্রিমভাবে সিল্ক প্রোটিনে আবদ্ধ করে পাতাটি তৈরী করেছেন।

তিনি দাবি করেছেন যে, তিনি প্রথম মানবসৃষ্ট জৈবিকভাবে কার্যকরী পাতা তৈরি করেছেন যা কার্বন ডাই অক্সাইড, পানি এবং আলো গ্রহণ করে অক্সিজেন উৎপাদন করতে সক্ষম। আর এই পাতায় যেহেতু সিল্ক প্রোটিনে আবৃত ক্লোরোপ্লাস্ট রয়েছে সেহেতু এটি সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার মাধ্যমে অক্সিজেন উৎপাদন করতে সক্ষম।

পাতাটি অক্সিজেন জেনারেটর হিসাবে মহাকাশ অনুসন্ধানে ব্যবহার করা যেতে পারে বিশেষ করে- মঙ্গল গ্রহ বা চাঁদে স্পেসশিপ বা আর্থ-অফ কলোনিগুলির ভিতরে অক্সিজেন উৎপন্ন করার একটি কার্যকর উপায় হিসেবে। এর সুবিধা হলো- এর জন্য মাটি বা বিশেষ পুষ্টি উপাদানের প্রয়োজন হবে না এবং উদ্ভিদের বৃদ্ধির জন্য মাইক্রো মাধ্যাকর্ষণের ফলেও কোনো সমস্যার সৃষ্টি করবে না।

পাতাটি অর্থ্যাৎ “সিল্ক লিফ” বাল্বের প্রদত্ত আলো ব্যবহার করে লিভিং রুমেই অক্সিজেন উৎপাদন করতে পারবে। তবে এটা নিয়ে বিজ্ঞানীদের মতপার্থক্যে রয়েছে, যদিও ক্লোরোপ্লাস্টকে সিল্ক প্রোটিনে মোড়ানো একটি দুর্দান্ত ধারণা এবং পাতাটি সালোকসংশ্লেষণের মাধ্যমে অক্সিজেন সরবরাহ করতে পারবে কিন্তু কতক্ষণ পারবে? এটা নিয়ে প্রশ্ন বিজ্ঞানীদের। কেননা সালোকসংশ্লেষনের জন্য ক্লোরোপ্লাস্ট দরকার। ক্লোরোপ্লাস্ট হল ঝিল্লি মোড়ানো-অর্গানেলস একে কৃত্রিমভাবে সিল্ক প্রোটিনে আবদ্ধ করলে অর্থ্যাৎ তার স্থায়ী পরিবেশ থেকে বের করে আনলে শীঘ্রই ফাংশন বন্ধ হয়ে যাবে। যদিও এটি সম্ভবত সত্য যে, রেশম প্রোটিনগুলি ক্লোরোপ্লাস্ট ফাংশনকে এক রকম স্থিতিশীল করে রাখতে পারে কিন্তু কয়েক ঘন্টা বা সম্ভবত দিনের স্কেলে পরিমাপ করলে খুব দ্রুত সিস্টেমের কার্যকারিতা বন্ধ হয়ে যাবে। তাছাড়া বিচ্ছিন্ন ক্লোরোপ্লাস্ট, সিল্কের উপর ছড়িয়ে পড়লে নতুন কোনো নিউক্লিয়ার এনকোডেড প্রোটিন অ্যাক্সেস করা যায় না যার দরুণ ক্লোরোপ্লাস্ট নিষ্ক্রিয় হয়ে যাবে। সুতরাং, এটি মহাকাশ মিশনের জন্য দীর্ঘস্থায়ী হবেনা।

আপাতত, মহাকাশে অক্সিজেন উৎপন্ন করার সর্বোত্তম মাধ্যম ইলেক্ট্রোলাইসিস, এটি এমন একটি প্রক্রিয়া যা পানিকে- হাইড্রোজেন এবং অক্সিজেনে বিভক্ত করে তবে এর জন্য বিদ্যুৎ প্রয়োজন। এই বিদ্যুৎ সরবরাহ করে স্পেসশিপ বা স্পেস স্টেশনে আটকে থাকা সৌর প্যানেল। তবে এই কৃত্রিমপাতা নিয়ে এখনো গবেষণা চলছে। জুলিয়ান মেলচিওরি আশাবাদী যে, এই কৃত্রিমপাতা একদিন মহাকাশ গবেষণাকে কার্যকরভাবে এক ধাপ এগিয়ে নিয়ে যাবে।

সুত্রঃ সায়েন্স

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , ,