পবিত্র আশুরা আজ

নিউজ ডেস্কঃ

পবিত্র আশুরা আজ। কারবালার শোকাবহ ও হৃদয়বিদারক ঘটনার এই দিনটি ধর্মীয়ভাবে বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীদের কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ। মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে এ দিনটি বিশেষ মর্যাদাময়। হিজরি ৬১ সনের ১০ মহররম এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) ও তাঁর পরিবার এবং অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন।

এজন্যই যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে সারা দুনিয়ার মুসলমানরা এ দিনটি পালন করে। বাংলাদেশেও আজ রোববার যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও নানা কর্মসূচির মধ্যদিয়ে পবিত্র আশুরা পালিত হবে। তবে বিদ্যমান করোনা পরিস্থিতিতে এ উপলক্ষে রাজধানী ঢাকা ও চট্টগ্রামসহ দেশব্যাপী সংক্ষিপ্ত কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এ উপলক্ষে ঢাকা ও চট্টগ্রামে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) ১০ মহররম পবিত্র আশুরা উদযাপন উপলক্ষে সব ধরনের তাজিয়া, শোক ও পাইক মিছিল নিষিদ্ধ করেছে। তবে ধর্মপ্রাণ নগরবাসী স্বাস্থ্যবিধি মেনে ইমাম বাড়াগুলোতে ধর্মীয় অনুষ্ঠান পালন করতে পারবেন।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)-এর পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে- করোনাভাইরাসের প্রকোপের এ সময়ে যেকোনো ধরণের গণজমায়েত ও মানুষের ভিড় এড়াতে বিভিন্ন সময়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেয়া হয়েছে পুলিশের পক্ষ থেকে। এক্ষেত্রেও আলোচ্য অনুষ্ঠানগুলোর আয়োজন করা হলে মানুষের ভিড় হবে এবং তাতে স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে।

সিএমপি বলেছে, স্বাস্থ্যবিধি মেনে নগরবাসী অভ্যন্তরীণভাবে যেকোনো ধর্মীয় অনুষ্ঠান করতে পারবেন। তবে দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি ও লাঠি বহন করে এবং আতশবাজি ও পটকা ফাটিয়ে কোনো অনুষ্ঠান করা যাবে না। দিবসটি উপলক্ষে বিভিন্ন জাতীয় দৈনিক আজ বিশেষ প্রবন্ধ, নিবন্ধ প্রকাশ করবে। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও এবং স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলও এই দিনের তাৎপর্য তুলে ধরে বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করবে।

  •  
  •  
  •  
  •  

Tags: