মৌমাছি শনাক্ত করবে করোনার নমুনা, দাবি ডাচ গবেষকদের!

মোঃএম,এন,আজিম;নিজস্ব প্রতিবেদকঃ

ডাচ গবেষকরা মৌমাছিদের কোভিড -১৯ এ সংক্রামিত নমুনাগুলি শনাক্ত করার জন্য প্রশিক্ষিত করেছেন। তারা বলেন যে, এই পদ্ধতিতে মাএ কয়েক সেকেন্ডের মধ্যেই কোভিড-১৯ পরীক্ষার ফলাফল পাওয়া যেতে পারে।

মৌমাছিদের প্রশিক্ষণ দেওয়ার জন্য নেদারল্যান্ডের ওয়াগেনিনজেন বিশ্ববিদ্যালয়ের জৈব-পশুচিকিত্সা গবেষণাগারের বিজ্ঞানীরা কোভিড -১৯ সংক্রামিত নমুনাগুলি দেখিয়ে দেওয়ার পরে মৌমাছিদের পুরষ্কার হিসাবে মিষ্টিজাতীয় পানি দিয়েছিলেন। দেখিয়ে দিতে না পারলে তাদের কোন পুরুষ্কার দেন নি। এমন ধরনের সিস্টেমে অভ্যস্ত হয়ে ওঠার পরে মৌমাছিরা কোনও সংক্রামিত নমুনা উপস্থাপনের সময় পুরষ্কার পাওয়ার জন্য স্বতঃস্ফূর্তভাবে তাদের জিহব্বা প্রসারিত করতে সক্ষম হয়েছিল।

এই প্রকল্পে অংশ নেওয়া ভাইরোলজির অধ্যাপক উইম ভ্যান ডার পোয়েল বলেন, “আমরা মৌমাছি পালনকারীর কাছ থেকে সাধারণ মৌচাক সংগ্রহ করি এবং আমরা মৌমাছিগুলিকে নির্দিষ্ট জায়গায় রাখি। ইতিবাচক নমুনা উপস্থাপনের ঠিক পরে আমরা তাদেরকে চিনির পানি খেতে দেই। দেখা যায়, মৌমাছিরা চিনির পানি নিতে তাদের জিহব্বা বাড়িয়ে দেয়। মৌমাছিদের খড়ের মতো জিহ্বা প্রসারিত করার অর্থ হল করোনভাইরাস পজেটিভ নমুনা।

গবেষকরা আরও বলেন যে, “একটি কোভিড-১৯ পরীক্ষার ফলাফল পেতে কয়েক ঘন্টা বা দিন সময় নিতে লাগে তবে মৌমাছির কাছ থেকে প্রতিক্রিয়া তাত্ক্ষণিক। এই পদ্ধতিটিও সস্তা, সম্ভাব্যভাবে এটি সেই দেশগুলির জন্য দরকারী যেখানে পরীক্ষার ঘাটতি রয়েছে”।

তবে এই পরীক্ষার সত্যিকারের কার্যকারিতা নির্ধারণের জন্য আরও জানতে হবে। এটি একটি ধারণা মাত্র। এ নিয়ে আরও গবেষণা হতে পারে। খু

সূএঃ রয়টার্স

  •  
  •  
  •  
  •  
ad0.3