পৃথিবীর দিকে ধেয়ে আসছে সৌরঝড়; ভেঙ্গে পড়তে পারে বিদ্যুৎ ব্যবস্থা !

বিজ্ঞান ডেস্ক:

সূর্যের গহ্বরে ছিদ্র হয়েছে। সেই ছিদ্র পথেই সৌরঝড় বেরিয়ে পৃথিবীর দিকে ধেয়ে আসছে।  প্রতি ঘণ্টায় গতি প্রায় ১৬ লক্ষ কিলোমিটার। সোমবার এই ঝড় পৃথিবীর ওপর আছড়ে পড়বে বলে স্পেসওয়েদার ওয়েবসাইটে জানানো হয়েছে। সূর্যের বায়ুমন্ডল থেকে এই ঝড়ের উৎপত্তি হয়েছে বলে খবর।

স্পেস ওয়েদার ডট কমের মতে সৌরঝড়ের কারণে পৃথিবীর বায়ুমণ্ডল উত্তপ্ত হয়ে উঠতে পারে যা উপগ্রহগুলির উপর প্রত‍্যক্ষ প্রভাব ফেলবে। জিপিএস ন‍্যাভিগেশন, মোবাইল ফোনের সিগন্যাল, রেডিও সিগন্যাল বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। স‍্যাটেলাইট টিভির ওপর প্রভাব পড়তে পারে।‌ বিদ্যুৎ ব‍্যবস্থার প্রভাব পড়ার সম্ভাবনা সবথেকে বেশি।

পৃথিবীতে এই ঝড় এসে পড়লে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়তে পারে। রেডিও সিগন্যাল বিচ্ছিন্ন হতে পারে। পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রের উপর এর প্রভাব পড়তে পারে অনেকটাই। উত্তর ও দক্ষিণ ‌মেরুতে বসবাসকারী লোকেরা এই ঝড়‌ কিছুটা হলেও উপভোগ করতে পারবেন। ঝড়ের কারণে আকাশে সুন্দর আলোর সজ্জা তৈরি হবে। রাতে অরোরা দেখতে পাবেন এই অঞ্চলের বাসিন্দারা।

পৃথিবীতে কোনো প্রভাব সরাসরি পড়ার সম্ভাবনা কম বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা। ১৯৮৯ সালে একটি সৌর ঝড় আছড়ে পড়েছিল পৃথিবীতে। এর ‌ফলে কানাডাতে প্রায় ৯ ঘন্টা বিদ্যুৎ ছিল না। যদিও বড় কিছু হওয়ার সম্ভাবনাও কম।পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্র পৃথিবীকে সুরক্ষা দেবে এই ঝড়ের থেকে এমনটাই জানানো হয়েছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3