প্রথমবারের মতো ব্ল্যাকহোলের তত্ত্ব বাস্তবে প্রমাণ করলেন বিজ্ঞানীরা

বিজ্ঞান ডেস্কঃ একটি উল্লেখযোগ্য বৈজ্ঞানিক উন্নতিতে, জ্যোতির্বিজ্ঞানীরা প্রথমবারের মতো মহাকাশে গভীর কৃষ্ণগহ্বরের পিছনে আলো সনাক্ত করেছেন।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, ৮০০ বছর আলোকবর্ষ দূরে একটি ছায়াপথের কেন্দ্রে একটি সুপারম্যাসিভ ব্ল্যাকহোল থেকে এক্স-রে-এর উজ্জ্বল শিখাগুলি বিস্ফোরিত হতে দেখা গেছে।

তত্ত্ব অনুসারে, এই উজ্জ্বল প্রতিধ্বনিগুলি কৃষ্ণগহ্বরের পিছন থেকে প্রতিফলিত এক্স-রেগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল-কিন্তু এমনকি কৃষ্ণগহ্বরের একটি প্রাথমিক ধারণাও বলে যে এটি আলো থেকে আসার জন্য একটি অদ্ভুত জায়গা।

গবেষকরা পরিচিত একটি বৈশিষ্ট্য অধ্যয়ন করছিলেন, তবে দূরবীনগুলি অপ্রত্যাশিত “আলোকিত প্রতিধ্বনি “ও গ্রহণ করেছিল। এই অতিরিক্ত ঝলকগুলি ছোট, পরে এবং উজ্জ্বল অগ্নিশিখার চেয়ে বিভিন্ন রঙের ছিল।

আবিষ্কারটি সাধারণ আপেক্ষিকতার বিষয়ে আলবার্ট আইনস্টাইনের তত্ত্বকে নিশ্চিত করে। ব্ল্যাক হোল থেকে মহাকর্ষীয় টান মূলত নিজেদের চারপাশে আলোর রশ্মি বাঁকায়, বিজ্ঞানীদের পেছনে কি আছে তার প্রথম আভাস দেয়।

নেচারে প্রকাশিত গবেষণার সহ-লেখক রজার ব্ল্যান্ডফোর্ড বলেছিলেন: “পঞ্চাশ বছর আগে যখন জ্যোতির্বিজ্ঞানীরা কল্পনা করতে শুরু করেছিলেন যে চৌম্বকীয় ক্ষেত্রটি কীভাবে একটি কৃষ্ণগহ্বরের নিকটবর্তী আচরণ করতে পারে, তখন তাদের ধারণা ছিল না যে একদিন আমাদের কাছে থাকতে পারে এটিকে সরাসরি পর্যবেক্ষণ করার কৌশল এবং আইনস্টাইনের সাধারণ আপেক্ষিক তত্ত্বকে বাস্তবে প্রমাণ করা।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির জ্যোতির্বিজ্ঞানী ড্যান উইলকিন্স বলেছেন: “সেই ব্ল্যাক হোলের মধ্যে যে কোন আলো বের হয় না, তাই আমরা ব্ল্যাক হোল এর পিছনে কিছু দেখতে পারব না।

আমরা যেটা দেখতে পাচ্ছি তার কারণ হল সেই ব্ল্যাকহোল হল স্থানকে বিকৃত করা, আলোকে বাঁকানো এবং নিজের চারপাশে চৌম্বক ক্ষেত্রগুলিকে মোচড় দেওয়া।

Tags: ,