প্রথম মুসলিম নারী মহাকাশচারী হিসেবে চাঁদে পা রাখবেন নোরা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ চাঁদের বুকে পা রাখতে চলেছেন মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের দুই মহাকাশচারী। তারা হলেন, নোরা আল মাত্রুশি এবং মোহাম্মদ আলমুল্লাহ।

আরববিশ্বের প্রথম নারী হিসেবে চাঁদের বুকে হাঁটার সৌভাগ্য হবে নোরার। অবশ্য, চাঁদের উদ্দেশ্যে মহাকাশযানে উঠলেই ইতিহাসের পাতায় নাম লিখবেন নোরা। কারণ এটি হতে যাচ্ছে কোনো আরব মুসলিম নারীর প্রথম মহাকাশ ভ্রমণ।

আরব আমিরাতের মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, প্রায় সবরকম প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। শিগগিরই দুই মহাকাশচারী নোরা ও আলমুল্লাহকে দুই বছরের প্রশিক্ষণ নেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার জনসন স্পেস সেন্টারে পাঠানো হবে।

নিজের মহাকাশ যাত্রার বিষয়টি নিয়ে খুবই উচ্ছ্বসিত নুরে আল মাত্রুশি। তিনি জানান, ছোটবেলায় কাগজ আর কার্ডবোর্ডের বাক্স দিয়ে মহাকাশযান বানাতাম। আর স্বপ্ন দেখতাম সেই মহাকাশযানে চেপে মহাকাশে যাওয়ার। চাঁদে যাচ্ছি-এমন অনেক খেলা খেলতাম। আমার মাকেও বলতাম। এখন সত্যি সত্যিই যাচ্ছি।

তিনি আরও বলেন, আগামী সেপ্টেম্বরে যাবো নাসার জনসন স্পেস সেন্টারে। সেখানেই শুরু হবে টানা ২ বছরের প্রশিক্ষণ। চাঁদ অথবা আন্তর্জাতিক মহাকাশে স্টেশনে শেষ পর্যন্ত যেতে পারলে আমার অন্তরে লুকিয়ে থাকা শিশুটিই বোধহয় সবচেয়ে বেশি খুশি হবে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,