বৃষ্টির পানিতে কি সত্যিই ভিটামিন বি১২ থাকে?

হালিমা তুজ্জ সাদিয়াঃ

বৃষ্টি একধরনের তরল, যা আকাশ থেকে মাধ্যাকর্ষণের টানে ভূপৃষ্ঠের দিকে পড়ে। পৃথিবীর বায়ুমণ্ডলে জলীয় বাষ্প ঘনীভূত হয়ে মেঘের সৃষ্টি করে। এই ফোঁটাগুলি যথেষ্ট পরিমাণে ভারি হলে তা পৃথিবীর বুকে ঝরে পড়ে – একেই বলে বৃষ্টি। বিশ্বের অধিকাংশ অঞ্চলে বৃষ্টি সুপেয় জলের বড় উৎস। বিচিত্র জৈবব্যবস্থাকে বাঁচিয়ে রাখতে, জলবিদ্যুৎ প্রকল্পগুলি সচল রাখতে ও কৃষি সেচব্যবস্থা সচল রাখতে বৃষ্টির প্রয়োজন হয়। অনেকেই ধারণা পোষণ করেন বৃষ্টির পানিতে ভিটামিন বি১২ থাকে। হ্যাঁ! বৃষ্টিতে ভিটামিন বি১২ থাকতে পারে।

দ্য ইউনিভার্সিটি অব সিডনি -এর ক্লিনিক্যাল ডায়েটিশিয়ান গিসেল ব্র্যান্ড বলেন, “প্রকৃতিতে প্রাকৃতিকভাবে ঘটে যাওয়া অনেক অণুজীব ভিটামিন বি১২ তৈরি করতে পারে। বৃষ্টির পানি বিশুদ্ধ পানি নয়।” গিসেলের বলেন, বৃষ্টির জল যখন ভূপৃষ্ঠে পতিত হয় তখন পরিবেশে থাকা অণুজীবগুলি এর ভিতরে আটকে যেতে পারে। এবং এই জীবগুলি বিপাকীয় উপজাত হিসাবে ভিটামিন বি১২ তৈরি করতে পারে। কিন্তু বিশুদ্ধ বৃষ্টির পানি ভিটামিন বি১২ ধারণ করতে পারে না।

মিসৌরির সেন্ট লুইস, ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের ব্রুস সি পার্কারের মতে, ভিটামিন বি১২ এর সর্বাধিক ঘনত্ব ধারণকারী- বৃষ্টির জলের অন্যতম উৎস হল মাটির প্রবাহ যার মাধ্যমে সহজেই ধারণা করা যায় যে বৃষ্টির পানি মাটিতে চলে যাওয়ার সাথে সাথে এটি অণুজীবের সাথে বিপাকীয় প্রক্রিয়ায় উপজাত হিসাবে ভিটামিন বি১২ উৎপন্ন করে।

  •  
  •  
  •  
  •  
ad0.3