প্রথম শ্রেণির ক্রিকেটকেও বিদায় বললেন সাঙ্গা

স্পোর্টস ডেস্ক:
এবার প্রথম শ্রেণির ক্রিকেটকেও বিদায় জানালেন কিংবদন্তী লঙ্কান ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে সারের হয়ে ল্যাঙ্কাশায়ারের বিপক্ষে ম্যাচ দিয়েই নিজের প্রথম শ্রেণির ক্রিকেটের বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি টেনেছেন এই তারকা ক্রিকেটার। ক্যারিয়ারের শেষ ম্যাচেও ছিলেন ব্যাট হাতে উজ্জ্বল, শেষ ইনিংসে অপরাজিত ছিলেন ৩৫ রান করে।

বৃহস্পতিবার ল্যাঙ্কাশায়ারের বিপক্ষে খেলা ম্যাচ শেষে সাঙ্গাকারা হুট করেই জানান, এটিই ছিল তার জীবনের শেষ প্রথম শ্রেণির ম্যাচ। ৪০ বছর বয়সী সাঙ্গাকারা বলেন, ‘কখনো কখনো সিদ্ধান্ত নিতে একটু দেরি হয়ে যায়। তবে আমি মনে করি একটু আগেভাগে সিদ্ধান্ত নিতে পারাটাই ভালো।’

২০১৫ সালে টেস্ট ও ওয়ানডে থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নেন সাঙ্গাকারা। অবসর গ্রহণের সময়েও ফর্মের তুঙ্গে ছিলেন এই শ্রীলঙ্কান ক্রিকেটার। নিজের ভক্তদের আক্ষেপটা সাঙ্গাকারা আরও বাড়িয়ে দিয়েছেন সারের হয়ে কাউন্টি চ্যাম্পিয়নশিপে দুর্দান্ত পারফরমেন্স করার মাধ্যমে। এক আসরে ১৪৯১ রান হাঁকিয়েছেন সাঙ্গাকারা, যেখানে গড় অতিমানবীয়- ১০৬.৫০! আছে আটটি সেঞ্চুরিও।

১৯৯৭ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়েছিল সাঙ্গাকারার। দীর্ঘ সময়ের যাত্রার ইতি ঘোষণার সময় আবেগাপ্লুত কণ্ঠে তিনি বলেন, ‘নিঃসন্দেহে আমি একে খুব মিস করব। অনেক খেলোয়াড় আফসোস নিয়ে একে বিদায় বলেছে। আমারও কিছু আফসোস আছে। কিন্তু আমি যেভাবে খেলেছি ও যা অর্জন করেছি, তাতে খুশি।’

তবে প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর নিলেও এখনও ঘরোয়া টি-২০ ক্রিকেটে খেলে যাচ্ছেন সাঙ্গাকারা, যা খেলবেন আগামী দিনগুলোতেও। বিশ্বের ঘরোয়া টি-২০ লিগগুলোতে সাঙ্গাকারার চাহিদা আকাশচুম্বী। আগামী ৩ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরে ঢাকা ডায়নামাইটসের হয়ে খেলবেন সাঙ্গা।

  •  
  •  
  •  
  •  

Tags: