১৭৫ কি.মি. গতিতে বল করলেন ‘নতুন মালিঙ্গা’!

স্পোর্টস ডেস্কঃ

শ্রীলঙ্কার ১৭ বছর বয়সি এক পেসার ১৭৫ কিলোমিটার বেগে বল করেছেন। ঘটনাটি ঘটেছে চলমান অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ম্যাচে। ভারতের বিপক্ষে লঙ্কান পেসার মাথিসা পাথিরানার বলের গতি স্পিডমিটারে দেখিয়েছে ১০৮ মাইল প্রতি ঘণ্টা। কিলোমিটারের হিসেবে ১৭৫ কি.মি. ঘণ্টায়। প্রকৃতপক্ষে পাথিরানার বলটির গতি এতো ছিল না। স্পিডমিটারের টেকনিক্যাল ভুলের জন্য গতি এত বেশি দেখিয়েছে।

ব্লুমফন্টেইনে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ১৯ জানুয়ারি মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা ও ভারত। টসে জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় শ্রীলঙ্কা। ইনিংসের চতুর্থ ওভারে বোলিং করতে আসেন লাসিথ মালিঙ্গার স্টাইলে বোলিং করা পাথিরানা। ভারতীয় ওপেনার যজবি জায়সওয়ালের দিকে ছোঁড়া একটি বলের গতি দেখায় ১৭৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। তবে জায়সওয়ালকে বলটি খেলতে হয়নি। কারণ, এটি ওয়াইড ছিল।

ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ গতি দেখালেও আইসিসি বলটি লিপিবদ্ধ করেনি। কারণ, মাঠে বসানো স্পিডমিটারের ভুলে এই গতি দেখিয়েছে বলে জানায় আইসিসি। যার ফলে সর্বোচ্চ গতির বলের রেকর্ড এখনো শোয়েব আখতারের নামের পাশেই থাকল। ২০০৩ বিশ্বকাপে রাওয়ালপিন্ডি এক্সপ্রেস খ্যাত শোয়েব ইংল্যান্ডের বিপক্ষে ১৬১.৩ কিলোমিটার (১০০ মাইল) প্রতি ঘণ্টায় বল ছোড়েন।

ভুল করে গতি বেশি দেখানো এবারই প্রথম নয়। এর আগে বাংলাদেশের বাঁহাতি পেসার কাজী অনিকের একটা বলের গতি দেখিয়েছে ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

  •  
  •  
  •  
  •  

Tags: