টিকার জন্য যুক্তরাজ্যের কাছে সহযোগিতা চাইলো নেপাল

করোনা আপডেটঃ নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি জরুরি ভিত্তিতে টিকার সহোযোগিতার জন্য সাহায্য চাইলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে।করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় নেপালে পরিস্থিতি ভয়ংকর হয়ে উঠেছে। যুক্তরাজ্যে নেপালের গোর্খা সেনারা নিজের জীবন বিপন্ন করে দায়িত্ব পালন করছেন,তাই ওলি এবার পুরানো বন্ধু রাষ্ট্রের কাছে সহোযোগীতার আহবান জানান।

বিগত মে মাস থেকে নেপালে করোনার প্রকোপ বেড়েছে।এখন গড়ে প্রতিদিন প্রায় ৯ হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে।মারা গেছে ৪ হাজারের ও বেশি মানুষ।

ভারতের সঙ্গে সীমান্ত খোলা থাকায় করোনার ডেলটা ধরন নেপালে দ্রুত ছড়িয়েছে। হিমালয়কন্যা নেপালে যুক্তরাজ্য থেকে ২৬০টি ভেন্টিলেটর, ২ হাজার পিপিই কিট পৌঁছেছে। তবে নেপালের প্রধানমন্ত্রী ওলি বলেছেন, তাঁর বেশি প্রয়োজন টিকা।

প্রতিবেশী দেশ ভারতের মতো নেপালের হাসপাতালগুলোতে শয্যা ও অক্সিজেন সরবরাহের সংকট রয়েছে। দেশটির রাজধানী কাঠমান্ডুতে পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে নেপালের গ্রামাঞ্চলে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

নেপালের ৩ কোটি জনগণের ৩ শতাংশের কম জনগোষ্ঠীকে টিকা দেওয়া হয়েছে।
ওলি বলেছেন, ‘যদি আমরা জনগণকে টিকা দিতে পারি, তাহলে করোনা নিয়ন্ত্রণে রাখতে পারব। তা না হলে পরিস্থিতি আমাদের জন্য কঠিন হয়ে যাবে’।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , ,