বাকৃবিতে “ইন্টার ইউনিভার্সিটি ফুড টেকনোলজি ফর এমএসএমই” এর প্রদর্শনী অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) স্বাস্থ্যসম্মত খাদ্য নিশ্চিত করতে “ইন্টার ইউনিভার্সিটি ফুড টেকনোলজি ফর এমএসএমই” এর প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। আজ বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিনের সম্মেলন কক্ষে সকাল ১০ টায় এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ফুড টেকনোলজি এন্ড রুরাল ইন্ড্রাস্ট্রি বিভাগের আয়োজনে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হওয়ার কথা ছিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসানের। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মো নজরুল ইসলাম, বাংলাদেশ ফুড সেফটি অথোরিটি এর সদস্য প্রফেসর ড. মো আবদুল আলীম এবং জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থার সভাপতি মো. নুরুল গণি।

প্রফেসর ড. মো নজরুল ইসলাম বলেন, সকলের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে। ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থার সভাপতি মো. নুরুল গণি একাডেমিক ও বিজনেস এর সমন্বয়ের উপর জোর দেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন প্রফেসর ড. গোলজারুল আজিজ। মূল প্রবন্ধে বিভিন্ন খাদ্য প্রযুক্তি নিয়ে আলোচনা করেন তিনি।

বক্তব্য শেষে উন্মুক্ত আলোচনার জন্য আহবান জানানো হয়। আলোচনায় জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থার পক্ষ থেকে খাবার তৈরির উপর প্রশিক্ষণ এবং সার্টিফিকেট দেয়ার কথা বলা হয়। যে সার্টিফিকেট এর উপর নির্ভর করে কোনো খাদ্য সরবরাহ সংস্থার মান যাচাই করা হবে।

এসময় উপস্থিত প্রফেসর ড আলী আশরাফ ক্ষুদ্র শিল্পের সমস্যাগুলোকে বিশ্ববিদ্যালয়ে গবেষণার মাধ্যমে সমাধানের উপর জোর দেন।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, গবেষক , উদ্যোক্তা ও বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

অনুষ্ঠান পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে বিভিন্ন খাদ্য প্রযুক্তির প্রদর্শনীর ব্যাবস্থা করা হয়।

  •  
  •  
  •  
  •  
ad0.3