বাকৃবিতে বিশ্ব ভেটেরিনারি দিবস ২০২২ পালিত

নিজস্ব প্রতিবেদকঃ

আজ ৩০ এপ্রিল, ২০২২ বিশ্ব ভেটেরিনারি দিবস। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও অত্যন্ত গুরুত্বসহকারে দিবসটি পালন করা হচ্ছে।
তারই ধারাবাহিকতায়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদ এই দিবসটি উদযাপন করছে। এ উপলক্ষে একটি অনলাইন সেমিনার আয়োজন করা হয়। উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান, ভেটেরিনারি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ মকবুল হোসেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সিস্টেম (বাউরেস) এর পরিচালক ড. মোঃ আবু হাদি নূর আলী খান, প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম, প্রফেসর ড. মোঃ সহিদুজ্জামানসহ আরো অনেক ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানটি পরিচালনা করেন প্যারাসাইটোলজি বিভাগের বিভাগীয় প্রধান ড. শিরিন আক্তার।

উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান বলেন, বাংলাদেশ সরকার ভেটেরিনারি সেক্টরে গবেষণা এর জন্য অনেক চেষ্টা এবং সুযোগ দিচ্ছে। বাংলাদেশের অনেক বিশ্ববিদ্যালয়ে এর ছোয়া লাগলেও বাকৃবিতে এর ব্যাপ্তি অনেক বেশি। এছাড়াও তিনি সরকারের সাথে কাধে কাধ মিলিয়ে ঐক্যবদ্ধ ভাবে কাজ করে যাবার জন্য সকল ভেটেরিনারিয়ানদের আহবান করেন।

ভেটেরিনারি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ মকবুল হোসেন বলেন, বর্তমান সময়ে আমাদের নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে জোর দেয়া উচিৎ। এছাড়াও প্রাণি স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য ইউনিয়ন, উপজেলা এবং জেলা পর্যায়ে ভেটেরিনারি সার্জন এর সংখ্যা বৃদ্ধি করার জন্যও বলেন।

বক্তারা বলেন, মানব সম্প্রদায়ের কল্যাণে ভেটেরিনারিয়ানরা বহুকাল ধরে নিরলস পরিশ্রম ও চেষ্টা করে আসছে। কর্মক্ষেত্রে ভেটেরিনারিয়ানদের ব্যক্তিগত স্বাস্থ্য এবং সুস্থতা বজায় রাখার জন্য বিভিন্ন সাপোর্ট এবং সহায়তার প্রয়োজন। প্রয়োজন ভেটেরিনারি সেবাকে আরো গতিশীল করতে ভেটেরিনারিয়ানদের কর্মক্ষেত্রে বিভিন্ন প্রতিকূল পরিস্থিতিতে ভারসাম্য বজায় রাখা এবং সক্ষমতা বৃদ্ধি করা ।

এবারের ভেটেরিনারি দিবসের প্রতিপাদ্য ‘Strengthing Veterinary Resilience ’।

এবারের প্রতিপাদ্য বিষয়ে একজন ভেটেরিনারিয়ান কিভাবে যেকোন প্রতিকূল পরিবেশেও প্রাণিকুলের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে পারে সেটি আলোকপাত করা হয়েছে। ভেটেরিনারি পেশা সবসময়ই চ্যালেঞ্জিং একটি পেশা, নানা ধরনের প্রতিকূল পরিবেশ, প্রতিবন্ধকতা এর মধ্যে দিয়ে ভেটেরিনারিয়ানদের চিকিৎসাসেবা দিয়ে যেতে হয়। এই প্রতিকূল পরিবেশে যেন ভেটেরিনারিয়ান সকলের কাছ থেকে সার্বিক সহযোগিতা পায় সেটিই এবারের মূল প্রতিপাদ্য৷

উল্লেখ্য বিশ্ব ভেটেরিনারি দিবস ২০০০ সালে প্রথম পালিত হয়। বিশ্ব ভেটেরিনারি অ্যাসোসিয়েশন এ দিবসটি চালু করে। দিবসটি প্রতি বছর এপ্রিল মাসের শেষ শনিবারে অনুষ্ঠিত হয়।

  •  
  •  
  •  
  •  
ad0.3