এবার পাউরুটিতে-ও মিলেছে বিষাক্ত রাসায়নিকের উপস্থিতি!

নিউজ ডেস্ক:

প্রতিদিন যে পাউরুটি কিনে খাচ্ছেন তাতে নিজেই নিজের মৃত্য ঝুঁকি বাড়াচ্ছেন না তো? হ্যাঁ,অবাক লাগলেও ব্যাপারটি সত্যি। আমরা দৈনন্দিন জীবনে আপাত দৃষ্টিতে যে সুদৃশ্য এবং সুস্বাদু পাউরুটি খাচ্ছি তার মধ্যে পাওয়া গেছে ক্ষতিকারক রাসায়নিকের উপস্থিতি।

সম্প্রতি বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের একটি ল্যাব পরীক্ষায় এই চিত্র উঠে আসে।তাতে পাউরুটির যত নমুনা সংগ্রহ করা হয় তার মধ্যে ৮৪% নমুনায় পটাশিয়াম ব্রোমেটে নামক একটি বিষাক্ত রাসায়নিকের উপস্থিতি পাওয়া গেছে।

সংস্থাটি জানিয়েছে, খাদ্যে এসব বিষাক্ত রাসায়নিকের ব্যবহার থাইরয়েড গ্রন্থির রোগ, ক্যান্সার, জিনগত রোগ ও মিউটেশন, ডায়রিয়া, বমিভাব ও পেটের পীড়া তৈরি করতে পারে।পাউরুটি ফোলাতে, কৃত্রিম রং ও বিভিন্ন আকৃতি দিতে ট্রান্সফ্যাট ও মিষ্টিজাতীয় রাসায়নিক সোডিয়াম সাইক্রোমেট নামের উপাদান ব্যবহার করা হয়। কিন্তু গত বেশ কয়েক বছর ধরে পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডিনও ব্যবহার করা হচ্ছে। বেকারি শিল্পের লোকজনের কাছে এটি ‘ব্রেড এনহ্যান্সার’ নামে পরিচিত।

এগুলো ব্যবহারের বিকল্প থাকলেও তাতে খরচ বেড়ে যায় বলে বেকারিতে অনেকে এই রাসায়নিকটি ব্যবহার করেন।

সম্প্রতি বাংলাদেশের প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের তিনজন শিক্ষকের উদ্যোগে একটি গবেষণায় দেখা গেছে যে, পাউরুটিতে অনুমোদিত মাত্রার অনেক বেশি পরিমাণে পটাশিয়াম ব্রোমেট ব্যবহার করা হচ্ছে।

চারটি জেলা থেকে ২১টি পাউরুটির নমুনা পরীক্ষা করেছেন গবেষকরা। সেখানে দেখা গেছে, বাংলাদেশে স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউট (বিএসটিআই) কেজিপ্রতি পাউরুটিতে পাঁচ মিলিগ্রাম মাত্রায় পটাশিয়াম ব্রোমেট ব্যবহারের অনুমতি দিলেও, ৬৭ শতাংশ পাউরুটির নমুনায় তার চেয়ে বেশি পাওয়া গেছে।

এব্যাপারে বাংলাদেশ খাদ্য নিরাপদ কর্তৃপক্ষের সদস্য মঞ্জুর মোর্শেদ আহমেদ বলেন, যদি এ ধরনের ক্ষতিকর রাসায়নিক পদার্থ কেউ পাউরুটি কিংবা বেকারিতে ব্যবহার করে থাকে তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

  •  
  •  
  •  
  •  
ad0.3