রিজার্ভের টাকায় গঠিত হচ্ছে সার্বভৌম সম্পদ তহবিল

নিজস্ব প্রতিনিধি:
বিভিন্ন দেশের সঙ্গে চুক্তি সহজ করতে রিজার্ভের অর্থ দিয়ে ১০ বিলিয়ন মার্কিন ডলারের সার্বভৌম সম্পদ তহবিল (সভরেন ওয়েলথ ফান্ড) গঠনের প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন করেছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে এ অনুমোদনের কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি জানান, প্রায় সব দেশেই এ ধরনের তহবিল রয়েছে। ১০ বিলিয়ন ডলারের এ তহবিল গঠনের বিষয়ে আজ মন্ত্রিসভা নীতিগত অনুমোদন দিয়েছে। বাংলাদেশের সঙ্গে বিভিন্ন দেশের দ্বিপক্ষীয় বাণিজ্যিক ও অর্থনৈতিক চুক্তি, আন্তর্জাতিক দরপত্র, বড় বড় নির্মাণে বিদেশের সহায়তা নিতে হলে এ ডলারের প্রয়োজন হয়। এ ধরনের একটি তহবিল থাকলে এসব কাজ করতে সহজ হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন ‘বিদেশি রিজার্ভ কাজে লাগানোর চিন্তা থেকে এ তহবিল করা হচ্ছে। এর অনুমোদিত মূলধন হবে ১০ বিলিয়ন মার্কিন ডলার। প্রাথমিকভাবে ২ বিলিয়ন মার্কিন ডলার দিয়ে এটা শুরু করা হবে। আমাদের রিজার্ভ যদি ৩০ থেকে ৩২ বিলিয়ন ডলার হয় সেখান থেকে আমরা যদি ২ বিলিয়ন ডলার নিই তবে আমাদের অর্থনীতিতে কোনো বিরূপ প্রতিক্রিয়া দেখা দেবে না।’

তহবিলের বিস্তারিত লক্ষ্য ও উদ্দেশ্যের বিষয়ে মোহাম্মদ শফিউল আলম বলেন, নীতিগত সম্মতির পর এটার ওপর আইন তৈরি করে কাঠামো তৈরি হবে, তখন এটা পূর্ণাঙ্গ রূপ পাবে। তখন এটার বিষয়ে বিস্তারিত বলা যাবে।

এ ছাড়া আজকের মন্ত্রিসভার বৈঠকে ‘বাণিজ্য সংগঠন আইন- ২০১৭’, ‘বাংলাদেশ চাটার্ড অ্যাকাউন্ট আইন-২০১৭’ এবং ‘কৃষিকাজে ভূগর্ভস্থ পানি ব্যবস্থাপনা আইন-২০১৭’-এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়। এ আইনের অধীনে গঠিত কর্তৃপক্ষের কাছ থেকে লাইসেন্স ও অনুমোদন নিয়ে গভীর নলকূপ স্থাপন করতে হবে বলে জানান সচিব।

  •  
  •  
  •  
  •  

Tags: