কেএন৯৫ ও স্মার্ট স্মাইল সার্জিক্যাল মাস্ক দেশে তৈরি হচ্ছে

নিউজ ডেস্কঃ

বাংলাদেশে তৈরি হচ্ছে আন্তর্জাতিক সনদপ্রাপ্ত ‘স্মার্ট স্মাইল’ সার্জিক্যাল এবং ‘কেএন৯৫’ মাস্ক। অ্যাপারেল প্রমোটার্স লিমিটেড স্মার্ট স্মাইল ব্র্যান্ড নামের সঙ্গে বাংলাদেশের বাজার ও রফতানির জন্য এ মাস্ক প্রস্তুত করার ঘোষণা দিয়েছে। চীনভিত্তিক গোল্ডেন ফাউন্ড কোম্পানির সঙ্গে প্রতিষ্ঠানটি যৌথ উদ্যোগে অত্যাধুনিক প্রযুক্তির কারখানা স্থাপন করেছে। এতে মানুষের হাতের স্পর্শ এবং সম্পূর্ণ ধুলাবালিমুক্ত পরিবেশে মাস্ক তৈরি হয়।

মাস্কের ফিল্টারেশন এফিসিয়েন্সি (পরিস্রাবণ দক্ষতা) পরীক্ষা করতে স্মার্ট স্মাইল বাংলাদেশেই তৈরি করেছে নিজস্ব পরীক্ষাগার। এ পরীক্ষাগারে মাস্কের ব্যাকটেরিয়াল ফিল্টারেশন এফিসিয়েন্সি, পার্টিক্যাল ফিল্টারেশন এফিসিয়েন্সি, ব্রিথেবিলিটি এবং ব্লাড রেসিস্ট্যান্ট ফিল্টারেশন নির্ভুলভাবে পরীক্ষা করা যায়।

অ্যাপারেল প্রমোটার্সের পক্ষে বলা হয়, আমরা মেল্ট-ব্লোন ফ্যাব্রিক ব্যবহার করছি, যা চীন থেকে কাঁচামাল হিসেবে আমদানির পর স্থানীয়ভাবে উৎপাদন করে মাস্কে ব্যবহার হয়। মেল্ট-ব্লোন ফ্যাব্রিককে বলা হয় মাস্কের প্রাণ, কেননা এ উপাদানই ব্যাকটেরিয়া এবং একাধিক ধরনের ধূলিকণাকে শ্বাসযন্ত্রে প্রবেশে বাধা দেয়।

‘স্মার্ট স্মাইল’ সার্জিক্যাল এবং ‘কেএন৯৫’ মাস্ক সম্পর্কে গতকাল রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বলরুমে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে অ্যাপারেল প্রমোটার্স লিমিটেডের এমডি মুজিবুর বলেন, করোনা মহামারীর শুরু থেকে পৃথিবীজুড়ে মাস্কের সংকট দেখা যায়। এ সংকট বাংলাদেশেও লক্ষ করা গেছে। কারণ রাতারাতি এর চাহিদা ব্যাপক আকার ধারণ করে। দেশের এবং আন্তর্জাতিক চাহিদা পূরণে এখন আমরাই মানসম্পন্ন মাস্ক তৈরি করছি।

  •  
  •  
  •  
  •  

Tags: