প্রথম বাংলাদেশি হিসেবে তামিমের ১২ হাজার রানের মাইলফলক

স্পোর্টস ডেস্ক:
প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফর্ম্যাটে ১২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তামিম ইকবাল। বাংলাদেশ সেরা এই ওপেনার মঙ্গলবার উইন্ডিজের বিপক্ষে ৫০ রান সংগ্রহ করার মধ্য দিয়ে এই কীর্তি গড়েন তামিম।

ক্রিকেটের তিন সংস্করণে ৩১৩ ম্যাচে ২০টি সেঞ্চুরি এবং ৭৩ ফিফটির সাহায্যে (৬৩৬৯, ৪০৪৯ ও ১৫৮৫) ১২ হাজার ৩ রান সংগ্রহ করেছেন তামিম।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান দেশের হয়ে তিন ফর্ম্যাটের ক্রিকেটে ৩১৮ ম্যাচে ১২টি সেঞ্চুরিতে ১০ হাজার ৭৫২ রান সংগ্রহ করেন। ৩৩৭ ম্যাচে মুশফিকুর রহিমের সংগ্রহ ১২টি সেঞ্চুরিতে ১০ হাজার ৪৬৭ রান।

ক্রিকেটের তিন ফর্ম্যাটে সর্বোচ্চ সেঞ্চুরিসহ সবচেয়ে বেশি রান সংগ্রহের দিক থেকে শীর্ষে তামিম।

ওয়ানডে ক্রিকেটে তামিম ইকবালের সংগ্রহ ১৮৫ ম্যাচে ১১টি সেঞ্চুরি এবং ৪৩টি ফিফটির সাহায্যে ৬ হাজার ৩৬৯ রান। ১৯৪ ম্যাচে ৭ সেঞ্চুরি এবং ৪০টি ফিফটির সাহায্যে ৫ হাজার ৫৭৭ রান করেন সাকিব। ওয়ানডে ফর্ম্যাটে ৬ সেঞ্চুরি এবং ৩২টি ফিফটির সাহায্যে ৫ হাজার ৩৩০ রান নিয়ে তিনে অবস্থান মুশফিকুর রহিমের।

টেস্ট ক্রিকেটে রান সংগ্রহের দিক থেকে শীর্ষে আছেন তামিম ইকবাল। ৫৬ টেস্টে তামিম ইকবালের সংগ্রহ ৮ সেঞ্চুরি এবং ২৫টি ফিফটিতে ৪ হাজার ৪৯ রান। তার চেয়ে ১০ টেস্ট বেশি খেলে (৬৬ টেস্টে) ৬ সেঞ্চুরি এবং ১৯টি ফিফটির সাহায্যে ৪ হাজার ৬ রান করেন মুশফিক। ৫৫ টেস্ট খেলে ৫ সেঞ্চুরি এবং ২৪টি ফিফটিতে ৩ হাজার ৮০৭ রান করেন সাকিব আল হাসান।

একইভাবে টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফর্ম্যাটেও রান সংগ্রহের দিক থেকে বাংলাদেশি ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে তামিম। ৬৮ ম্যাচে এক সেঞ্চুরি এবং ৬টি ফিফটির সাহায্যে দেশসেরা এই ওপেনারের সংগ্রহ ১ হাজার ৫২৮ রান। এক ম্যাচ বেশি খেলে ৭টি ফিফটির সাহায্যে ১ হাজার ৩৬৮ রান করেন সাকিব। ৭৩ ম্যাচে তিন ফিফটিতে ১ হাজার ১৮৫ রান করে তিনে অবস্থান মাহমুদউল্লাহ রিয়াদের।

  •  
  •  
  •  
  •  

Tags: